advertisement
আপনি দেখছেন

করোনা আতঙ্কে ইরানের সব প্রদেশের রাজধানীতে জুমার নামাজ বাতিল ঘোষণা করা হয়েছে। গতকাল বুধবার ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির দেওয়া বিবৃতির বরাত দিয়ে দেশটির গণমাধ্যম এ খবর দিয়েছে।

iran cancel friday prayers

খবরে বলা হয়েছে, প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় এবং কোম শহরে একটি মাজারের কয়েকটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়ায় দেশটির সব প্রদেশের রাজধানীতে জুমার নামাজ বাতিল করা হয়েছে।

এর আগে গত সপ্তাহে রাজধানী তেহরানসহ বেশ কিছু এলাকার মসজিদে জুমার নামাজ বাতিল করেছিল ইরান কর্তৃপক্ষ।

খবরে বলা হয়েছে, সম্প্রতি দেশটির কোম শহরের একটি মাজারে এসে কয়েকটি ভিডিও প্রকাশ করে কয়েকজন ইরানি। তারা দাবি করেন, তারা করোনাভাইরাস আক্রান্ত। তারা ওই মাজারের দরজায় চুম্বন ও চেটে ভিডিও প্রকাশ করেন। এই ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়ার পর আরো আতঙ্ক ছড়ায়।

প্রসঙ্গত, ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সর্বশেষ তথ্যনুযায়ী দেশটিতে ভয়াবহ করোনাভাইরাসে ৯২ জনের মৃত্যু হয়েছে। সেইসঙ্গে আক্রান্ত হয়েছে ২ হাজার ৯২২ জন। এর মধ্যে দেশটির সর্বোচ্চ নেতার শীর্ষ উপদেষ্টা, সংসদ সদস্য এবং সাবেক এক রাষ্ট্রদূতও রয়েছেন।

অন্যদিকে, গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে শনাক্ত করোনাভাইরাস ইতোমধ্যে ৮০টির বেশি দেশে ছড়িয়ে পড়েছে। মরণঘাতী এ ভাইরাসে বিশ্বে প্রায় ৯৫ হাজার ৪০০ জন আক্রান্ত হয়েছে। আর মারা গেছে ৩ হাজার ২৮৫ জন। তবে আক্রান্ত ও মৃতের অধিকাংশই চীনের বাসিন্দা।