advertisement
আপনি দেখছেন

সিরিয়ায় যুদ্ধবিরতির লক্ষ্যে রাশিয়ার সঙ্গে একটি চুক্তি করেছে তুরস্ক। গতকাল বৃহস্পতিবার তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোয়ান এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে এ চুক্তি হয়। তবে চুক্তি হলেও সিরিয়ার ইদলিবে থাকা তুর্কি সেনা পোস্টগুলো আগের মতোই থাকবে বলে জানিয়েছেন এরদোয়ান। আজ শুক্রবার তিনি এ ঘোষণা দিয়েছেন বলে জানিয়েছে রয়টার্স।

military posts in syria idlib will stand after ceasefire

তিনি বলেন, সিরিয়া যদি যুদ্ধবিরতি না মানে তাহলে যুক্তরাষ্ট্র আমাদের সাহায্য করবে বলে আশ্বাস দিয়েছে। কিন্তু সে বিষয়ে তারা এখনো কোনো পদক্ষেপ নেয়নি।

যুদ্ধবিরতি প্রসঙ্গে এরদোয়ান বলেন, সবাই সিরিয়ায় শান্তি চায়। কিন্তু সিরীয় বাহিনীর মুর্খতার কারণে তা সম্ভব হচ্ছে না। রাশিয়ার হস্তক্ষেপে আমরা যুদ্ধবিরতির জন্য সম্মতি জানিয়েছি। তবে সেখান থেকে তুর্কি সেনা প্রত্যাহার করার ব্যাপারে কোনো আলোচনা হয়নি। তাই তুর্কি সেনারা সেখানে আগের মতোই মোতায়েন থাকবে। তবে তারা কোনো সহিংস ঘটনায় নিজেদের জড়ানো থেকে বিরত থাকবে তারা।

এদিকে, যুদ্ধবিরতি চুক্তি হওয়ার পরও সিরিয়ায় ঘটেছে সহিংস ঘটনা। আজ শুক্রবার ইদলিব প্রদেশে বিদ্রোহীদের আস্তানা লক্ষ্য করে হামলা করেছে রাশিয়া ও তুরস্ক। এতে কতজন হতাহত হয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি।

sheikh mujib 2020