advertisement
আপনি দেখছেন

সৌদি আরবের ক্ষমতাসীন রাজপরিবারের তিন প্রবীণ সদস্যকে আটক করা হয়েছে। তবে ঠিক কখন এবং কী কারণে তাদের আটক করা হয়েছে, সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি।

saudi king family

আটককৃতরা হলেন সৌদি রাজা সালমানের ছোট ভাই প্রিন্স আহমেদ বিন আবদুল আজিজ, সাবেক যুবরাজ ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন নায়েফ এবং প্রিন্স নাওয়াফ বিন নায়েফ। তাদের মধ্যে মোহাম্মদ বিন নায়েফকে ২০১৭ সালে গৃহবন্দী করা হয়েছিল।

মার্কিন একটি সংবাদমাধ্যমের বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়, আটককৃতদের মধ্যে দুজন সৌদি আরবের অত্যন্ত প্রভাবশালী ব্যক্তি। তবে তাদের কেন আটক করা হয়েছে, তা জানা যায়নি।

ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, সৌদি বিশেষ বাহিনীর সদস্যরা মুখোশ ও কালো পোশাক পরে রাজকীয় ব্যক্তিদের আটক করেন এবং তাদের বাড়িঘরে তল্লাশি চালায়। এতে কী কী পাওয়া গেছে বা জব্দ করা হয়েছে, তা স্পষ্ট নয়।

saudi king family 1

এ বিষয়ে সৌদি সরকারের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

এর আগে ২০১৭ সালে যুবরাজের নির্দেশে এক ডজনের বেশি রাজ পরিবারের সদস্য, মন্ত্রী ও ব্যবসায়ীকে আটক করে রিয়াদের রিজ-কার্লটন হোটেলে রাখা হয়। তাদের মধ্যেও বেশ কয়েকজন প্রভাবশালী ব্যক্তি ছিলেন। পরে সরকারের সঙ্গে ‘দফারফা’ হওয়ার পর আটকদের মুক্তি দেয়া হয় বলে জানা যায়।

sheikh mujib 2020