advertisement
আপনি দেখছেন

প্রাণঘাতী করোনাভাইরাসে চীনসহ সারা বিশ্বে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৪৬৬ জনে। আক্রান্ত হয়েছে ১ লাখ ১ হাজার ৯১৪ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৫৬ হাজার ১২৩ জন। এখনো চিকিৎসাধীন রয়েছে ৪২ হাজার ৩২৫ জন, যার মধ্যে ৬ হাজার ৪০১ জনের অবস্থা আশঙ্কাজনক।

coronavirus no more

চীনা গণমাধ্যমগুলো জানিয়েছে, দেশটির মূল ভূখণ্ডে শুক্রবার পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৮০ হাজার ৫৭৬ জন। মৃত্যু হয়েছে ৩ হাজার ৪২ জনের। চিকিৎসা শেষে বাড়ি ফিরেছে ৫৩ হাজার ৯২৯ জন। এখনো চিকিৎসাধীন আছেন ২৩ হাজার ৬০৫ জন। ভাইরাসটি প্রথম শনাক্ত হওয়া হুবেই প্রদেশের উহানে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটেছে।

এ পর্যন্ত বিশ্বের ৯৪টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া এ ভাইরাসে চীনের পর সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে দক্ষিণ কোরিয়ায়। দেশটিতে ৬ হাজার ৫৯৩ জন আক্রান্ত এবং ৪৩ জনের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা সবচেয়ে বেশি ইউরোপের দেশ ইতালিতে। সেখানে ১৯৭ জনের মৃত্যু ও আক্রান্ত হয়েছে ৪ হাজার ৬৩৬ জন।

এ ছাড়া মুসলিম দেশগুলোর মধ্যে ইরানে করোনা আক্রান্ত হয়েছে ৪ হাজার ৭৪৭ জন, মারা গেছে ১২৪ জন। মৃতের মধ্যে দেশটির সাবেক এক রাষ্ট্রদূত, সর্বোচ্চ নেতার শীর্ষ উপদেষ্টা এবং এক সংসদ সদস্য রয়েছেন। অন্যদিকে, আক্রান্তদের মধ্যে এক উপমন্ত্রী ও ২৩ এমপি রয়েছেন। মধ্যপ্রাচ্যের মধ্যে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও কুয়েতসহ বিভিন্ন দেশে এ ভাইরাস ছড়িয়ে পড়েছে।

corona in world 1

এশিয়া-ইউরোপ ছাড়িয়ে যুক্তরাষ্ট্রেও করোনাভাইরাস হানা দিয়েছে। দেশটিতে আক্রান্তের সংখ্যা ২০০ ছাড়িয়েছে, মারা গেছে কমপক্ষে ১১ জন। জাপান, সিঙ্গাপুর, ফ্রান্স, হংকং, তাইওয়ান, অস্ট্রেলিয়া, ফিলিপাইনেও করোনায় আক্রান্ত ও মৃতের ঘটনা ঘটেছে।

গত ৩১ ডিসেম্বর চীন থেকে গোটা বিশ্বে ছড়ানো এ ভাইরাসের প্রভাব পড়েছে বিশ্ব অর্থনীতি, শিক্ষা ও চিকিৎসা, এমনকি ক্রীড়াঙ্গনেও টালমাটাল অবস্থা দেখা দিয়েছে। আতঙ্ক ছড়িয়ে পড়েছে ভারত, বাংলাদেশসহ বিশ্বের দেশে দেশে।

sheikh mujib 2020