advertisement
আপনি দেখছেন

চীনে শনাক্ত হওয়া করোনাভাইরাস এখন শতাধিক দেশে ছড়িয়ে পড়েছে। গোটা বিশ্বে এ পর্যন্ত সাড়ে ৩ হাজারের বেশি লোকের মৃত্যু হয়েছে প্রাণঘাতী এ ভাইরাসে। আক্রান্ত হয়েছে লক্ষাধিক। ফলে বিশ্বজুড়ে এখন করোনা আতঙ্ক।

cowdung bath in india

এ অবস্থা থেকে উত্তরণে আন্তর্জাতিক সম্প্রদায়ের পাশাপাশি কাজ করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আবার যেসব দেশ আক্রান্ত হয়েছে সেসব দেশের সরকারের পক্ষ থেকেও করোনা পরিস্থিতি মোকাবেলার চেষ্টা করা হচ্ছে।

তবে এসব চেষ্টার পাশাপাশি থেমে নেই স্থানীয় পর্যায়ে অর্থাৎ ডাক্তার-কবিরাজ কিংবা যন্ত্রমন্ত্র অথবা গাছগাছালির চিকিৎসা। এ রকমই কয়েকজন লোক করোনা থেকে বাঁচতে গরুর গোবর ও মূত্র দিয়ে গোসল করেছেন। তাদের সেই গোসলের ভিডিও ভাইরাল হয়েছে অনলাইনে।

‘হাস্যকর’ এ ঘটনা ঘটনা ঘটেছে ভারতের কর্নাটক রাজ্যে। প্রদেশের চিত্রদুর্গা জেলার হিরিউর এলাকার চারজনকে একটি গোবরে মেশানো চৌবাচ্চায় গলা পর্যন্ত ডুবিয়ে বসে আছে। করোনা ভাইরাস থেকে নিজেদের মুক্ত রাখতেই তারা গরুর গোবর ও মূত্র দিয়ে গোসল করেন বলে জানিয়েছেন।

ওই ঘটনায় ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, তাদের একজন গোবর দিয়ে গোসলের গুণাবলী ব্যাখ্যা করেছেন এবং কীভাবে এটি করোনভাইরাসকে দূরে রাখতে সহায়তা করতে পারে সে ব্যাপারে কথা বলছেন।

আরেকজন বলেন, গোবর দিয়ে মাসে একবার গোসল করলে দেহ পরিষ্কার হয়ে যায়। গোবর ও গো-মূত্রের ব্যবহার শুরু হলে করোনার সংক্রমণ হবে না। গোবর হলো সর্বরোগের ওষুধ।

ওই ব্যক্তি আরো বলেন, সকালেই যদি গোবর দিয়ে গোসল করা যায় তাহলে করোনাভাইরাস প্রতিরোধে সক্ষমতা অর্জন করা সম্ভব।

sheikh mujib 2020