advertisement
আপনি দেখছেন

একজন নারী হিসেবে নিজের সফলতা অর্জনের ক্ষেত্রে বিশ্বনবী হযরত মুহাম্মদ (স.) কে অনুপ্রেরণা মানেন যুক্তরাজ্যের নারী ও সমতাবিষয়ক ছায়ামন্ত্রী নাজ শাহ। আজ রোববার ব্রিটিশ হাউস অব কমন্সে আন্তর্জাতিক নারী দিবসের আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

uk minister naz shah

ব্রিটিশ এই মন্ত্রী বলেন, একজন মুসলিম নারী হিসেবে নিজের পায়ে দাঁড়াতে যে ব্যক্তি সবচেয়ে বেশি অনুপ্রেরণা, উৎসাহ ও ক্ষমতায়ন করেছেন তিনি হলেন হযরত মুহাম্মদ (স.)।

তিনি বলেন, বিশ্বনবী হযরত মুহাম্মদ (স.) এমন এক সময় পৃথিবীতে এসেছিলেন যখন কন্যা সন্তান জন্ম হলে অভিশাপ মনে করতো মানুষ। আইয়ামে জাহেলিয়াতের যুগে মেয়েদের জীবন্ত পুঁতে ফেলা হতো।

পৃথিবীতে আসার পর সময়ের পরিক্রমায় পরবর্তীতে হযরত মুহাম্মদ (স.) একটি সুন্দর সমাজ উপহার দেন। যেখানে নারীরা তাদের বেঁচে থাকার অধিকারের পাশাপাশি সম্পত্তি, বিয়ে, উত্তরাধিকার, ভোট প্রদান, সম্মান, মর্যাদা এবং স্বাধীনতা সবই পেয়েছে, যোগ করেন মুসলিম এই মন্ত্রী।

এ সময় নিজের সফলতার পেছনে অনুপ্রেরণা হিসেবে ১২ জন নারীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি। এদের মধ্যে ইংরেজ লেখক ও দার্শনিক মেরি ওলস্টোনক্র্যাফ্ট, ইংরেজ রাজনীতিবিদ এমেলিন পানখুর্স্ট, মানবাধিকার কর্মী রোজা পার্ক, পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো, মার্কিন অভিনেত্রী ও উপস্থাপিকা অপরাহ উইনফ্রে বিশেষভাবে উল্লেখযোগ্য।

উল্লেখ্য, যুক্তরাজ্যের লেবার পার্টি থেকে ব্র্যাডফোর্ড ওয়েস্টের সংসদ সদস্য নির্বাচিত হন নাজ শাহ। এরপর দেশটির নারী ও সমতাবিষয়ক ছায়ামন্ত্রী নির্বাচিত হন তিনি।