advertisement
আপনি দেখছেন

আগামী নভেম্বরে সৌদি আরবের রাজধানী রিয়াদে অনুষ্ঠেয় জি২০ শীর্ষ সম্মেলনের আগে নিজেকে রাজা হিসেবে অভিষিক্ত করতে চান যুবরাজ মোহাম্মাদ বিন সালমান। এ কারণে তার পিতা সালমান বিন আব্দুল আজিজকেও ক্ষমতাচ্যুত করতে পারেন তিনি। কারণ সম্মেলনে তিনি নিজেকে রাজা হিসেবেই ঘোষণা দিতে চান। ব্রিটিশ গণমাধ্যম মিডল ইস্ট অনলাইন (এমইও) আজ সোমবার এ তথ্য সংবলিত একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

bin salman will oust his father salman from kingসৌদি বাদশা সালমান বিন আব্দুল আজিজ (বামে) এবং যুবরাজ মোহাম্মাদ বিন সালমান

প্রতিবেদনে বলা হয়েছে, সে লক্ষ্যেই এগোচ্ছেন প্রিন্স বিন সালমান। সরাচ্ছেন তার পথের কাঁটা। অর্থাৎ রাজা হওয়ার দাবিদার এমন সিনিয়র প্রিন্সদের রাষ্ট্রদ্রোহের অভিযোগে আটক করার নির্দেশ দিয়েছেন তিনি। তারই অংশ হিসেবে কয়েক দিনে রাজপরিবারের অন্তত ২০ জনকে আটক করা হয়েছে।

গণমাধ্যমটি বলছে, রাজা হওয়ার জন্য বিন সালমান (এমবিএস নামে বেশি পরিচিত) তার পিতা সালমান বিন আব্দুল আজিজের মৃত্যু পর্যন্ত অপেক্ষা করতে পারছেন না। তার ইচ্ছা- জি২০ শীর্ষ সম্মেলনের আগেই তিনি রাজা হবেন এবং সম্মেলনে নিজেকে রাজা হিসেবে ঘষোণা করবেন।

মিডল ইস্ট অনলাইন আরো বলছে, ইতোমধ্যে আটক প্রিন্সদের মধ্যে নায়েফ বিন আহমেদ আব্দুল আজিজ সবার আগে মোহাম্মাদ বিন সালমানকে রাজা হিসেবে সমর্থন জানাতে অস্বীকার করেছিলেন। যার কারণেই তাকেসহ অন্যদের আটক করা হয়েছে।

একাধিক সূত্রের বরাতে এমইও তাদের প্রতিবেদনে উল্লেখ করেছে, প্রিন্স বিন সালমান আশঙ্কা করছেন, আগামী নির্বাচনে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প আবারো নির্বাচিত হতে ব্যর্থ হবেন। যদি ট্রাম্প ক্ষমতায় না থাকেন তাহলে বিপদে পড়ে যাবেন এমবিএস। কারণ আন্তর্জাতিক অঙ্গনে তার প্রধান পৃষ্ঠপোষক ট্রাম্প। এ কারণেই তিনি রাজা হতে তড়িঘড়ি করছেন।