advertisement
আপনি দেখছেন

বিশ্বজুড়ে প্রাণঘাতী করোনাভাইরাসে মৃতের সংখ্যা চার হাজার ছাড়ালো। আজ মঙ্গলবার পর্যন্ত এ ভাইরাসের কারণে প্রাণ হারালেন ৪ হাজার ১৬ জন। অন্যদিকে, আক্রান্ত হয়েছে এক লাখ ১৩ হাজারের বেশি। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬৩ হাজার মানুষ।

china coronavirus death record

জানা যায়, মৃতদের মধ্যে তিন হাজারের বেশি চীনের বাসিন্দা। আর আক্রান্তদের মধ্যে ৮০ হাজারের বেশি চীনা নাগরিক রয়েছেন। চীনের বাইরে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে ইতালিতে। দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ৪৬৩ জন। আক্রান্ত হয়েছে ৯ হাজার ১৭২ জন।

ইতালির পাশাপাশি ইরানেও এ ভাইরাসটি ভয়াবহ রূপ ধারণ করেছে। সেখানে এখন পর্যন্ত মারা গেছে ২৭৩ জন। আক্রান্ত হয়েছে ৭ হাজার ১৬১ জন। ইরানে সাধারণ জনগণের পাশাপাশি সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তারাও আক্রান্ত হয়েছেন। ঘটেছে মৃত্যুর ঘটনাও। সে তালিকায় পার্লামেণ্ট সদস্য থেকে শুরু করে সাবেক রাষ্ট্রদূত পর্যন্ত আছেন। মারা গেছেন শীর্ষ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির একজন শীর্ষ উপদেষ্টাও।

ভাইরাসের কারণে দক্ষিণ কোরিয়ার অবস্থাও নাজেহাল। দেশটিতে এখন পর্যন্ত ৫৩ জন মারা গেছে। আক্রান্ত ৭ হাজার ৪৭৮ জন। এ ছাড়া উত্তর কোরিয়ায় অন্তত ১৮০ জন সেনার মৃত্যু হয়েছে বলে দাবি করছে বিভিন্ন গণমাধ্যম।

এদিকে তবে আগ্রাসীভাবে বিশ্বব্যাপী একশরও বেশি দেশে ছড়িয়ে পড়লেও পাওয়া গেছে খুশির খবর। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ভাইরাসের সংক্রমণ থেকে চীনে এই পর্যন্ত ৬০ হাজার মানুষ সুস্থ হয়েছেন। বিশ্বব্যাপী এ সংখ্যা ৬৩ হাজার।

sheikh mujib 2020