advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বিশ্বজুড়ে বেড়েছে মাস্কের ব্যবহার। যার কারণে তৈরি হয়েছে মাস্ক সংকট। এই সুযোগে কিছু অসাধু ব্যবসায়ী মাস্কের দাম অস্বাভাবিক হারে বাড়িয়ে দিয়েছে। বিশ্বজুড়ে এ পরিস্থিতি বিরাজমান থাকলেও উল্টো চিত্র দেখা গেছে জাপানে। দেশটিতে মাস্ক বিক্রিতে কোনো লাভ না রাখার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। যদি মাস্ক বিক্রিতে লাভের প্রমাণ পাওয়া যায় তাহলে বিষয়টি দণ্ডনীয় অপরাধ বলে গণ্য করা হবে।

japan prohibits of profite for the sale of masks

জানা যায়, মাস্ক বিক্রিতে লাভ না করতে একটি আইন জারি করেছে জাপান সরকার। এতে বলা হয়, যদি কেউ লাভে মাস্ক বিক্রি করে তাহলে তাকে এক বছরের কারাদণ্ড বা ১০ লাখ জাপানি ইয়েন জরিমানা করা হবে। অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবে। আইনটি কার্যকর হবে ১৫ মার্চ থেকে।

জাপানের বাণিজ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তার বরাতে রয়টার্স বলছে, করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সরকার চায় সকল জাপানি নাগরিক মাস্ক ব্যবহার করুক। তাই স্বল্পমূল্যে তারা যেন মাস্ক ক্রয় করতে পারে সেই জন্য আইনটি জারি করা হলো।

জাপানে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৫৪৩ জন। আর এ ভাইরাসের কারণে মারা গেছে ১৩ জন।

এদিকে, বিশ্বব্যাপী প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে চার হাজার ২৫৮ জনে। মোট আক্রান্ত হয়েছেন এক লাখ ১৬ হাজার ৬০০ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬৪ হাজার ২১৪ জন।