advertisement
আপনি দেখছেন

পাঁচ হাজার তালেবান বন্দিকে কারাগার থেকে মুক্তির ফরমান জারি করেছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি। তবে এর জন্য তিনি মুক্তির পর যুদ্ধে না জড়ানোর শর্ত দিয়েছেন। আর সেই শর্ত প্রত্যাখ্যান করেছে তালেবানরা।

taliban prisoners

নির্দেশে ঘানি বলেন, আফগান সরকার পাঁচ হাজার তালেবান বন্দিদের কারাগার থেকে মুক্তি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। প্রথম দফায় দেড় হাজার বন্দিকে মুক্তি দেয়া হবে। শনিবার থেকে শুরু হওয়া এ প্রক্রিয়ায় প্রতিদিন ১০০ জন করে মুক্তি পাবেন। বয়োবৃদ্ধ তালেবান সদস্য ও যাদের সাজার মেয়াদ শেষ হয়েছে তাদের মুক্তি দেয়া হবে আগে। তবে আবার যুদ্ধে যোগ দেবে না- এমন শর্তে তাদের মুক্তি দেওয়া হবে। বাকি সাড়ে তিন হাজার বন্দিকে মুক্তি দেয়া হবে তালেবানদের সঙ্গে সরকারের বৈঠকের পর।

তালেবান মুখপাত্র সোহেল শাহীন বলেন, শর্তসাপেক্ষে তালেবান সদস্যদের মুক্তিতে আমরা কখনোই রাজি হব না। তাছাড়া মার্কিনিদের সঙ্গে যে চুক্তি হয়েছে তাতে ভাগ ভাগ করে আমাদের সদস্যদের মুক্তির কথা বলা হয়নি। চুক্তিতে একসঙ্গে ৫ হাজার সদস্যকে মুক্তি দেয়ার কথা বলা হয়েছে।

তিনি বলেন, যদি ভাগ ভাগ করে ছাড়া হয় তাহলে চুক্তি লঙ্ঘন হবে এবং আমরা তা চাই না। তাই আশরাফ ঘানি যে নির্দেশনা দিয়েছেন তা প্রত্যাখ্যান করলো তালেবান।

উল্লেখ্য, দীর্ঘ আলোচনার পর সম্পতি তালেবানদের সঙ্গে চুক্তি সই করেছে আমেরিকা। ওই চুক্তির পর গতকাল মঙ্গলবার থেকে আফগানিস্তান ছাড়তে শুরু করেছে মার্কিন সেনারা। অন্যদিকে, চুক্তির শর্ত হিসেবেই তালেবান বন্দিদের মুক্তি দিচ্ছে ঘানি সরকার।