advertisement
আপনি দেখছেন

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসকে অবশেষে ‘মহামারি’ হিসেবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বুধবার রাতে এক বিবৃতিতে এ ঘোষণা দেন সংস্থাটির প্রধান ডাঃ টেড্রোস অ্যাধনম ঘেরবাইয়িস।

china brings corona antidepressant in april

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, গত দুই সপ্তাহে চীনের বাইরে ভাইরাসটির সংক্রমণ প্রায় ১৩ গুন বৃদ্ধি পেয়েছে। একইসঙ্গে বিশ্বের বহু দেশে এটি ছড়িয়ে পড়েছে। এর সংক্রমণের মাত্রা উদ্বেগজনক। তাই ভাইরাসটিকে মহামারি আকারে ঘোষণা করা হলো।

তিনি বলেন, মহামারি ঘোষণা করলেও এটির সংক্রমণ রোধে আগে যে সকল পরামর্শ দেয়া হয়েছিল সেগুলোর কোনো পরিবর্তন হবে না। আক্রান্ত দেশগুলোকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ মেনে চলতে হবে।

পাশাপাশি সংক্রমণ ছড়িয়ে পড়া দেশের সরকারকে ‘জরুরি ও সঠিক পদক্ষেপ’ গ্রহণ করার আহ্বান জানান ডাঃ টেড্রোস অ্যাধনম ঘেরবাইয়িস।

তিনি বলেন, ইতোমধ্যে করোনাভাইরাস দমন ও নিয়ন্ত্রণে বেশ কয়েকটি দেশ সক্ষম হয়েছে। এখন বাকি দেশগুলোর কাজ হলো এই চ্যালেঞ্জ মোকাবেলা করা।

প্রসঙ্গত, এখন পর্যন্ত পুরো বিশ্বের ১১৩টি দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। আক্রান্ত হয়ে মারা গেছেন ৪২৯৯ জন। সংক্রমিত হয়েছেন অন্তত এক লাখ ১৯ হাজার ২১৭ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬৬ হাজার ৫৬৩ জন।

sheikh mujib 2020