advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাসের সংক্রমণ রোধে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত বিশ্বের সব দেশের নাগরিকদের জন্য যেকোনো ধরনের পর্যটক ভিসা স্থগিত করেছে ভারত সরকার। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর জানিয়েছে এনডিটিভি।

corona india

খবরে বলা হয়, কুটনৈতিক, জাতিসংঘ অথবা কোনো আন্তর্জাতিক সংস্থা, চাকুরি এবং প্রজেক্ট ভিসা বাদে সব ধরনের ভিসা আগামী ১৫ এপ্রিল পর্যন্ত স্থগিত থাকবে। গতকাল বুধবার সন্ধ্যায় স্বাস্থ্যমন্ত্রী ড. হর্ষবর্ধণের সভাপতিত্বে এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

এদিকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসকে ‘মহামারি’ হিসেবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বুধবার রাতে এক বিবৃতিতে এ ঘোষণা দেন সংস্থাটির প্রধান ডাঃ টেড্রোস অ্যাধনম ঘেরবাইয়িস।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, গত দুই সপ্তাহে চীনের বাইরে ভাইরাসটির সংক্রমণ প্রায় ১৩ গুন বৃদ্ধি পেয়েছে। একইসঙ্গে বিশ্বের বহু দেশে এটি ছড়িয়ে পড়েছে। এর সংক্রমণের মাত্রা উদ্বেগজনক। তাই ভাইরাসটিকে মহামারি আকারে ঘোষণা করা হলো।

প্রসঙ্গত, ভারতে এখন পর্যন্ত ৬৭ জনের শরীরে করোনার উপস্থিতি শনাক্ত করা হয়েছে। এর আগে দেশটি চীন, ইতালি, ইরান, ফ্রান্স, স্পেন, জার্মানি, জাপান এবং দক্ষিণ কোরিয়ার নাগরিকদের সব ধরনের ভিসা স্থগিত করে দেয়। এবার সেই সিদ্ধান্তে আরো কড়াকড়ি আরোপ করা হলো।