advertisement
আপনি দেখছেন

করোনা সংক্রমণ রোধে ইউরোপের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের আরোপিত ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাখ্যান করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। আজ বৃহস্পতিবার এক যৌথ বিবৃতির মাধ্যমে এ কথা জানায় ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লেস মাইকেল এবং ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেইন।

eu press

তারা বলেন, পরামর্শ ছাড়া ও একতরফাভাবে যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তের নিন্দা জানায় ইউরোপীয় ইউনিয়ন। পাশাপাশি এ নিষেধাজ্ঞা প্রত্যাখান করা হলো। তাছাড়া করোনাভাইরাস কোনো নির্দিষ্ট দেশ বা মহাদেশে সীমাবদ্ধ নয়। এর মোকাবেলায় সবার সহযোগিতা প্রয়োজন।

এর আগে গতকাল বুধবার জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা করেন, করোনার সংক্রমণ রোধে ইউরোপ থেকে যুক্তরাষ্ট্রে ভ্রমণ ৩০ দিনের জন্য স্থগিত করা হলো। আগামীকাল শুক্রবার থেকে তা কার্যকর হবে।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, এক মাসের জন্য ইউরোপ থেকে যুক্তরাষ্ট্রে ভ্রমণ স্থগিত করা হয়েছে। তবে যুক্তরাজ্য এ ঘোষণার আওতাভুক্ত নয়। চীন ও দক্ষিণ কোরিয়া থেকেও ভ্রমণে আগের নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। পরিস্থিতির উন্নতি ঘটলে দ্রুততার সঙ্গে এ নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে।

করোনায় যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ১ হাজার ১৩৫ জন, মারা গেছে ৩৮ জন। সবশেষ ১৫ দিনে ভাইরাসটি চীনের বাইরে ১৩ গুণ বৃদ্ধি পাওয়ায় গতকাল বুধবার এটিকে মহামারি ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।