advertisement
আপনি দেখছেন

প্রাণঘাতী করোনাভাইরাসে চীনসহ সারা বিশ্বে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ৯৭৩ জনে। আক্রান্ত হয়েছেন ১ লাখ ৩৬ হাজার ৬৭৮ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬৯ হাজার ১৪২ জন। এখনো চিকিৎসাধীন রয়েছেন ৬০ হাজার ৫৬৪ জনের বেশি মানুষ।

coronavirus no more

চীনা গণমাধ্যমগুলো জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটির মূল ভূখণ্ডে করোনায় নতুন করে ৪ জন আক্রান্ত হয়েছে, মারা গেছে একজন। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা দাঁড়ালো ৩ হাজার ১৭০ জনে, আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৬৯৬ জন। ভাইরাসটি প্রথম শনাক্ত হওয়া হুবেই প্রদেশের উহানে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটেছে, যদিও সেখানে বর্তমানে স্বস্তি ফিরেছে।

চীন ছাড়াও বিশ্বের ১০০টির বেশি দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। ইতালি, ইরান, দক্ষিণ কোরিয়া ও স্পেনে এ ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

গত ৩১ ডিসেম্বর চীন থেকে গোটা বিশ্বে ছড়ানো এ ভাইরাসের প্রভাব পড়েছে বিশ্ব অর্থনীতি, শিক্ষা ও চিকিৎসা, এমনকি ক্রীড়াঙ্গনেও টালমাটাল অবস্থা দেখা দিয়েছে। আতঙ্ক ছড়িয়ে পড়েছে ভারত, শ্রীলঙ্কা, নেপাল ও বাংলাদেশসহ বিভিন্ন দেশে। দুইদিন আগেই করোনাভাইরাসকে বৈশ্বিকমমহামারি হিসেবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।