advertisement
আপনি দেখছেন

প্রাণঘাতী করোনাভাইরাসে ভারতে আরো একজনের মৃত্যু হয়েছে। গতকাল শুক্রবার দিল্লির জনকপুরীতে ৬৯ বছর বয়সী এক নারী মারা যান। জানা যায়, সদ্য ইতালি থেকে ফিরে এসেছে তার ছেলে। ধারণা করা হচ্ছে, তার কাছ থেকেই করোনাভাইরাসে আক্রান্ত হন মা।

dehli women 69 coronaদিল্লির একটি হাসপাতালে কর্তব্যরত নার্সরা

শুক্রবার তার মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন স্বাস্থ্য সচিব প্রীতি সুদান। তিনি বলেন, ওই বৃদ্ধার ছেলে গত ৫ ফেব্রুয়ারি থেকে ২২ ফেব্রুয়ারি থেকে সুইজারল্যান্ড ও ইতালিতে ছিলেন। ধারণা করা হচ্ছে, ছেলের কাছ থেকেই ওই বৃদ্ধা করোনায় আক্রান্ত হন এবং শুক্রবার মারা যান।

তিনি আরো বলেন, ২৩ ফেব্রুয়ারি মৃতের ছেলে ভারতে আসার পর জ্বর ও কাশি ছিল। গত ৭ মার্চ তাকে হাসপাতালে ভর্তি করা হয়। ছেলের পর মায়ের জ্বর হলে তাকেও হাসপাতালে ভর্তি করা হয়।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, বৃদ্ধা আগে থেকেই ডায়াবেটিস ও হাইপারটেনশনে ভুগছিলেন। গত ৯ মার্চ তার অবস্থার অবনতি হলে আইসিইউতে স্থানান্তর করা হয়।

দিল্লির রাজ্য সরকার এক বিবৃতিতে বলছে, ওই নারীর মৃত্যুর পর তার বাড়ির আশপাশের অন্তত ৫০টি ঘরের বাসিন্দাদের এখন পর্যবেক্ষণে রাখা হয়েছে।

এর আগে গত বৃহস্পতিবার ভারতের কেরালায় ৭৬ বছর বয়সী এক ব্যক্তি করোনায় আক্রান্ত হয়ে মারা, নিশ্চিত করেছে দেশটির স্বাস্থ্যমন্ত্রী ড. হর্ষ বর্ধন।

dehli women 69 corona02কোয়ারেন্টাইনে ভর্তিদের খবর নিচ্ছেন স্বজনরা

ভারতের পরিবার ও স্বাস্থ্য মন্ত্রণালয় শনিবার জানায়, দেশটিতে এখন পর্যন্ত ৮২ জনের দেহে এ ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। এদের মধ্যে ভারতের নাগরিক ৬৫ জন ও বাকি ১৭ জন ইতালির নাগরিক।

এদিকে, ভাইরাসটি এখন পর্যন্ত বিশ্বের ১৩২টি দেশে ছড়িয়ে পড়েছে। সবমিলিয়ে এখন পর্যন্ত সারা পৃথিবীতে মৃত্যুবরণ করেছেন ৫১২০ জন। আক্রান্ত হয়েছেন ১ লাখ ৩৯ হাজার ৬৩৭ জন এবং চিকিৎসা শেষে সুস্থ হয়ে ফিরে এসেছেন ৭০ হাজার ৭৩৩ জন।