advertisement
আপনি দেখছেন

করোনার থাবা পড়েছে দক্ষিণ এশিয়ার দেশগুলোতে। সঙ্কট মোকাবেলায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সার্কভুক্ত দেশগুলোর রাষ্ট্রপ্রধানদের ভিডিও কনফারেন্সের মাধ্যমে উপযুক্ত কৌশল নির্ধারণের প্রস্তাব দিয়েছিলেন। সে প্রস্তাবে সাড়া দিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

imran modiমোদি (ডানে) ও ইমরান (বামে)

জানা যায়, গতকাল শুক্রবার সার্কভুক্ত দেশগুলোকে করোনাভাইরাস মোকাবেলায় একসঙ্গে কাজ করার আহ্বান জানান মোদি। এ বিষয়ে সিদ্ধান্ত নেয়ার জন্য দেশগুলোর রাষ্ট্রপ্রধানদের একটি ভিডিও কনফারেন্স করার প্রস্তাব দেন। সে প্রস্তাবে সাড়া দিয়েছে পাকিস্তান।

এ প্রসঙ্গে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আয়েশা ফারুকী এক টুইটে বলেন, ভাইরাসটির মোকাবেলায় আঞ্চলিক ও বৈশ্বিকভাবে সমন্বিত প্রচেষ্টা প্রয়োজন। যদি তা করা সম্ভব না হয় তাহলে এ মহামারি মোকাবেলা অসম্ভব হয়ে পড়বে। সার্কভুক্ত দেশগুলোর প্রস্তাবিত ভিডিও কনফারেন্সে অংশ নেবে পাকিস্তান। এ বিষয়ে প্রধানমন্ত্রী ইমরান খানের বিশেষ স্বাস্থ্য সহকারীকে দায়িত্ব দেয়া হয়েছে।

saarc logo members

উল্লেখ্য, মোদির ওই প্রস্তাবে সর্বপ্রথম সাড়া দেয় ভুটান ও শ্রীলঙ্কা। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও সে প্রস্তাবে রাজি হয়েছেন।

প্রস্তাবে সাড়া দিয়ে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে এক টুইটে বলেন, সময় উপযোগী সিদ্ধান্তের জন্য ভারতীয় প্রধানমন্ত্রীকে সাধুবাদ জানাই। তাকে ধন্যবাদ না জানালেই নয়। আমরা আলোচনার জন্য প্রস্তুত।

এ ছাড়া নেপাল ও মালদ্বীপ মোদির সিদ্ধান্তে একাত্মতা প্রকাশ করেছে।