advertisement
আপনি দেখছেন

চীনের পর প্রাণঘাতী করোনাভাইরাসে জর্জরিত ইতালি। পরিস্থিতি এতটাই খারাপ যে, দেশটিতে করোনায় আক্রান্ত ৮০ বছরের বেশি বয়সীদের চিকিৎসা না দেয়ার সিদ্ধান্ত নিতে যাচ্ছে কর্তৃপক্ষ। ইতালিতে করোনা মোকাবেলায় গঠিত দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ সরকারকে এ প্রস্তাবনা দেবে। রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানায় দ্য টেলিগ্রাফ।

italy corona virusইতালির অস্থায়ী এক কোয়ারেন্টাইন থেকে বের হয়ে আসছেন চিকিৎসক

জানা যায়, ইতালিতে করোনাভাইরাসের প্রাদুর্ভাব এতো প্রকোট আকার ধারণ করেছে যে হাসপাতালগুলোতে এখন তিল ধারণের ঠাঁই নেই। নতুন আক্রান্তদের হাসপাতালে সিট পেতে বেগ পেতে হচ্ছে। যার কারণে কঠিন একটি সিদ্ধান্ত নিয়েছে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ। সেই সিদ্ধান্ত বাস্তবায়িত হলে ইতালিতে ৮০ বছরের বেশি বয়সীরা করোনায় আক্রান্ত হলে কোনো চিকিৎসা পাবেন না। বলতে গেলে বিনা চিকিৎসাতেই তাদের মরতে হবে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, বয়স্ক রোগী ছাড়াও, যেসব রোগীর করোনা থেকে সুস্থ হয়ে উঠার সম্ভাবনা কম তাদেরকেও চিকিৎসা দেয়া থেকে বিরত থাকার নির্দেশ দেয়া হতে পারে চিকিৎসকদের।

worldwide corona deadবিভিন্ন দেশে করোনায় আক্রান্ত মৃতের সংখ্যা

ইতালির এক চিকিৎসক বলেন, সিদ্ধান্ত গৃহীত হওয়ার পর থেকে কোন রোগীর চিকিৎসা হবে আর কোন রোগীর হবে না তা নির্ভর করবে রোগীর বয়স ও অবস্থার ওপর। যুদ্ধকালীন পরিস্থিতিতে এমন কঠিন পদক্ষেপই নিতে হয়।

দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সদস্য লুইগি ইকার্দি বলেন, এ রকম কঠিন একটি সিদ্ধান্ত নেয়া সত্যিই অনেক কঠিন। আমরা চাইনি এমন কোনো সিদ্ধান্ত নেয়া হোক। কিন্তু পরিস্থিতি এত ভয়াবহ রূপ নিয়েছে যে আমরা বাধ্য হয়েছি এমন পদক্ষেপ নিতে। যদি ইতালিবাসীকে রক্ষা করতে হয় তাহলে কিছু মানুষকে বলি দিতে হবেই। তা না হলে ফলাফল আরো ভয়াবহ হতে পারে।

worldwide corona dead02 বিভিন্ন দেশে করোনায় আক্রান্তের সংখ্যা

ইতালিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এক হাজার ৪৪১ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ২১ হাজার ১৫৭ জন। অন্যদিকে, সুস্থ হয়েছেন এক হাজার ৯৬৬ জন।

sheikh mujib 2020