advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাস থেকে সুরক্ষার জন্য যুক্তরাষ্ট্রে পরীক্ষামূলকভাবে শুরু হয়েছে টিকাদান কর্মসূচি। আজ সোমবার ওয়াশিংটন হেলথ রিসার্চ ইনস্টিটিউটে এ টিকা দেয়া হবে। তবে এ নিয়ে কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেয়া না হলেও নাম না প্রকাশের শর্তে এক সরকারি কর্মকর্তা এ কথা জানান। খবর এপি।

corona us vaccine

জানা যায়, পরীক্ষামূলক টিকাদানের মূল উদ্দেশ্য হলো- মানুষের ওপর এর প্রভাব দেখা। যদি এতে ফলাফল ইতিবাচক আসে তাহলে বড় পরিসরে টিকাদান কর্মসূচি গ্রহণ করা হবে।

গবেষকদের দাবি, এই টিকায় উদ্বেগজনক কোনো প্রভাব না থাকার ব্যাপারটি নিশ্চিত করা হয়েছে। এটি তৈরি করেছে এনআইএইচ ও মডার্না ইনকরপোরেশন। ৪৫ তরুণ স্বেচ্ছাসেবী এ টিকাদান কর্মসূচিতে মানুষকে টিকা প্রদান করবে।

উল্লেখ্য, বিশ্বজুড়ে কয়েকডজন গবেষক করোনাভাইরাসের প্রতিষেধক তৈরিতে কাজ করে যাচ্ছেন। অনেকে প্রতিষেধক আবিষ্কারের দাবি করতে যুক্তিযুক্ত কোনো প্রমাণ উপস্থাপন করতে ব্যর্থ হয়েছে।

এদিকে, করোনায় বিপর্যস্ত বিশ্ব। আক্রান্ত এবং মৃতের সংখ্যার উল্লম্ফন কোনোভাবেই দমানো যাচ্ছে না। সবশেষ তথ্যানুযায়ী, প্রাণঘাতি এই ভাইরাস ছড়িয়ে পড়েছে ১৫৭টি দেশে। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৫১৬। গতকাল পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৬৯ হাজার ৫৫২ জন। এ ছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়েছে ৭৭ হাজার ৭৫৩ জন।