advertisement
আপনি দেখছেন

২০২১ সাল পর্যন্ত ব্রিটেনে করোনাভাইরাসের প্রকোপ থাকতে পারে। আর এই সময়ে আক্রান্ত হতে পারে দেশটির ৮০ শতাংশ মানুষ। সেইসঙ্গে হাসপাতালে চিকিৎসা নিতে পারে ১৫ শতাংশ অর্থাৎ ৮০ লাখ মানুষ। দেশটির স্বাস্থ্যসেবা ব্যবস্থা এনএইচএস-এর এক গোপন নথির বরাতে এ তথ্য প্রকাশ করেছে দ্য গার্ডিয়ান।

uk corona situationদুই চিকিৎসক, প্রতীকী ছবি

জানা যায়, ব্রিটেনে প্রতিদিন বাড়ছে এ ভাইরাসে আক্রান্ত মৃতের সংখ্যা। এখন পর্যন্ত ৩৫ জন মারা গেছেন সেখানে। আর আক্রান্ত হয়েছে এক হাজার ৪০০ মানুষ।

এনএইচএস-এর এক গোপন নথিতে বলা হয়, করোনাভাইরাসটি সেখানে আরো ১২ মাস স্থায়ী হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এ সময় আক্রান্ত হয়ে পড়তে পারে দেশটির ৮০ শতাংশ মানুষ। এদের মধ্যে গুরুতর অসুস্থ হতে পারে ১৫ শতাংশ অর্থাৎ প্রায় ৮০ লাখ মানুষ। যদি ১ শতাংশ মানুষও মারা যায় তাহলে ব্রিটেনে ৫ লাখ মানুষ।

covid 19 virus imageঅণুবীক্ষণে করোনাভাইরাসের ছবি

এদিকে, প্রাণঘাতী করোনাভাইরাস তাণ্ডবলীলা চালাচ্ছে ইউরোপজুড়ে। প্রতিদিনই ভাঙছে মৃত এবং আক্রান্তের রেকর্ড। চীনের অবস্থা কিছুটা স্বাভাবিক হলেও এই মুহূর্তে সম্পূর্ণ উল্টো অবস্থা ইউরোপের দেশগুলোর। সবচেয়ে খারাপ অবস্থা ইতালির। শুধু গতকাল রোববার এই দেশটিতেই প্রাণ হারিয়েছে ৩৬৮ জন। এর আগে করোনার তাণ্ডবে ইউরোপের কোনো দেশে ২৪ ঘণ্টায় এত মানুষের মৃত্যু হয়নি।

sheikh mujib 2020