advertisement
আপনি দেখছেন

প্রাণঘাতী করোনাভাইরাসের থাবা পড়েছে উত্তর আমেরিকার দেশ কানাডাতেও। দেশটিতে এখন পর্যন্ত ৩৪১ জনের দেহে পাওয়া গেছে ভাইরাসটির অস্তিত্ব। নিরাপদ থাকতে কেউ বাসা থেকে বের হচ্ছেন না। যার কারণে অর্থনৈতিক দৈন্য-দশায় পড়ার হুমকি তৈরি হয়েছে দেশটিতে। কিন্তু পরিস্থিতি নিয়ন্ত্রণে ত্রাতার ভূমিকায় এলেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

trudeu canadaজাস্টিন ট্রুডো

এক ঘোষণায় তিনি বলেন, আপনারা নিরাপদ থাকুন। বাড়ি-ভাড়া, চাকরি নিয়ে কোনো চিন্তা আপনারা করবেন না। সব দায়িত্ব আমার।

জানা যায়, করোনাভাইরাসের কারণে কানাডায় একজনের মৃত্যু হয়েছে। এমনকি প্রধানমন্ত্রীর স্ত্রীই করোনায় আক্রান্ত। দেশের মানুষ ঘর থেকে বের হচ্ছেন না। ট্রুডো নিজেই আইসোলেশনে থেকে তার দায়িত্ব পালন করছেন। এ অবস্থায় দেখা দিয়েছে সঙ্কট। রুজি-রোজগার অনেকেরই বন্ধ হয়ে গেছে। তাই সবাইকে নিশ্চিন্তে রাখতে সব দায়িত্ব নিজের কাঁধে তুলে নিলেন কানাডার প্রধানমন্ত্রী।

এক ঘোষণায় তিনি বলেন, সরকার করোনাভাইরাস মোকাবেলায় সিগনিফিক্যান্ট ফিসক্যাল স্টিমুলাস নামে একটি প্রকল্প হাতে নিয়েছে। এ প্রকল্পের আওতায় সরকার থেকে বাড়ি ভাড়া, মুদি কেনাকাটার জন্য বরাদ্দ করা হবে। তাই কানাডার মানুষের চিন্তার কোনো কারণ নেই।

canada situationকানাডার একটি হাসপাতালের সামনে ফাঁকা রাস্তা

তিনি আরো বলেন, আপনারা আপনাদের স্বাস্থ্য নিয়ে ভাবুন। আপনাদের চাকরি, সঞ্চয়, বাড়ি ভাড়া, ছেলেমেয়েদের স্কুলে পাঠানো নিয়ে চিন্তা করার কোনো কারণ নেই। অর্থনৈতিক একটি চাপের চিন্তা আমাদের সবারই আছে। কিন্ত আমার ওপর আপনারা ভরসা রাখতে পারেন। দেশের অর্থনৈতিক অবস্থা এমন পর্যায়ে আছে যে আপনাদের অর্থনৈতিক নিরাপত্তা দিতে তা যথেষ্ট।

sheikh mujib 2020