advertisement
আপনি দেখছেন

প্রাণঘাতী করোনাভাইরাসে অচল বিশ্ব। একে একে বিশ্বের প্রায় দুই শ দেশে ছড়িয়ে পড়েছে মরণঘাতী এই ভাইরাস। সর্বশেষ তথ্যানুযায়ী বিশ্বের ১৯ হাজার ৬১৮ জন মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে ৪ লাখ ৩৫ হাজারের বেশি। গেল বছরের ডিসেম্বর মাসের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানে প্রথম ভাইরাসটি শনাক্ত হয় বলে দাবি করা হয়।

italian doctor remuzzi corona মিলানের মারিও নেগরি ইনস্টিটিউট ফর ফার্মাকোলজিক্যাল রিসার্চের অধ্যক্ষ জুসেপ্পে রেমুজ্জি

কিন্তু ইতালির এক চিকিৎসক ভিন্ন দাবি করছেন। তার মতে চীন নয়, ইতালিতেই প্রথম শনাক্ত হয় করোনাভাইরাস। মিলানের মারিও নেগরি ইনস্টিটিউট ফর ফার্মাকোলজিক্যাল রিসার্চের অধ্যক্ষ জুসেপ্পে রেমুজ্জি নামের ওই চিকিৎসক বলছেন, অনেক আগেই ভাইরাসটি ইতালিতে শনাক্ত হয়।

তিনি বলেন, উহানের কয়েক সপ্তাহ আগে ইতালির লুম্বার্ডিতে ছড়িয়ে পড়তে শুরু করেছিল করোনাভাইরাস। বিষয়টি নিয়ে তিনিসহ আরো কিছু চিকিৎসক ইতালির প্রশাসনকে সতর্ক করেছিলেন বলেও দাবি জুসেপ্পের।

বিভিন্ন দেশের বিজ্ঞানীরা যখন করোনার উৎপত্তিস্থলের বিষয় নিয়ে নানা গবেষণা করছেন, তখন ইতালির এই চিকিৎসকের দাবি নতুন করে বিতর্কের জন্ম দিলো।

ওয়ার্ল্ডেমিটারের তথ্য বলছে, এ পর্যন্ত ইতালিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৬ হাজার ৮২০ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে ৬৯ হাজার ১৭৬। চিকিৎসা শেষে সুস্থ হয়েছে ৮ হাজার ৩২৬ জন।