advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাসের মোকাবেলায় লড়াই করছে সারা বিশ্ব। ভাইরাসটি থেকে রক্ষা পেতে মানুষ এখন হাত-মুখ ধোওয়ায় ব্যস্ত। ফলে শুধু এই ভাইরাসই থেকেই নয়, অনেক ক্ষতিকর ব্যাকটেরিয়া থেকেও রক্ষা পাচ্ছেন তারা। হাত ধোয়ার ক্ষেত্রে বিশ্বের মানুষ সাবান, স্যানিটাইজার ও গরম পানির ব্যবহার করছে। কিন্তু এ উপকরণগুলো ঠিক কীভাবে কাজ করে তা সবাই জানে কি? 

hand washingপ্রতীকী ছবি

এ বিষয়ে বিশ্বখ্যাত ভাইরোলজিস্ট ড. জন উইলিয়ামস তার মন্তব্য তুলে ধরেছেন, যা প্রকাশ করেছে মার্কিন গণমাধ্যম সিএনএন।

ড. উইলিয়ামস বলেন, শুনলে আপনারা অবাক হবেন যে, আমাদের শরীরে ৪ ধরনের করোনাভাইরাস ঘোরাফেরা করে থাকে। এরা আমাদের সর্দির জন্য দায়ী। অনেকের জ্বর হয়। কারো শ্বাসনালীতে এত তীব্র আক্রমণ করে যে, আক্রান্ত ব্যক্তি আর বাঁচতে পারে না।

তিনি আরো বলেন, ভালো দিক হচ্ছে- ভাইরাসটি সাবান, পানি এবং স্যানিটাইজারে মারা যায়। আমাদের শরীরের বাইরের অংশে আরো অনেক রকম ভাইরাস ও ব্যাকটেরিয়া আছে। সেগুলোও সাবান দিয়ে পরিষ্কার করা হলে মারা যায়।

coronavirus pic 01প্রতীকী ছবি

বিখ্যাত এই ভাইরোলজিস্ট বলেন, মানুষ মারা যাওয়ার রহস্য লুকিয়ে আছে এ সমস্ত ভাইরাস ও ব্যাকটেরিয়ার ত্বকে। এদের ত্বক লিপিড বা চর্বি দিয়ে তৈরি। করোনাভাইরাসও এর ব্যতিক্রম নয়। সাবানে থাকা ক্ষার এসব ভাইরাসের চর্বিযুক্ত ত্বক গলিয়ে দেয়। ফলে ভাইরাসের সম্পূর্ণ ত্বক নষ্ট হয়ে দেহ উন্মুক্ত হয়ে যায় এবং মারা যায়।স্যানিটাইজারের ক্ষেত্রেও একই ঘটনা ঘটে।

তবে হাল্কা গরম পানি ততটা কার্যকর নয় করোনাভাইরাসের ক্ষেত্রে। কারণ করোনাভাইরাস ৬৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় মারা যায়। তবে হাতে থাকা অন্যান্য ভাইরাস ও ব্যাকটেরিয়া হাল্কা গরম পানিতে মারা যায়।