advertisement
আপনি দেখছেন

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব থেকে রক্ষা পেতে নিজেদের লকডাউন করে রেখেছে দক্ষিণ আফ্রিকা। তবে তা অমান্য করে রাজধানী জোহানসবার্গের কিছু মুদি দোকান খোলা হয়। সেখানে সদাই কিনতে জড়ো হয় কয়েকশ মানুষ। এই গণজমায়েত ভেঙ্গে দিতে দোকান লক্ষ্য করে রাবার বুলেট নিক্ষেপ করেছে স্থানীয় পুলিশ। শনিবারের এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছে বার্তা সংস্থা এএফপি।

south africa coronaদোকানে ভিড় করা মানুষদের সরিয়ে দিচ্ছে সেনাবাহিনী

জানা যায়, লকডাউন ঘোষণার দ্বিতীয় দিন শহরের ইয়োভিলে নির্দেশ অমান্য করেই কয়েকটি মুদি দোকান খোলা হয়। স্থানীয়রা সেখানে ভিড় করে। পুলিশ কয়েকদফা তাদের সেখান থেকে সরে যাওয়ার নির্দেশ দিলেও কেউ পাত্তা দিচ্ছিলো না। পরে রাবার বুলেট নিক্ষেপ করতে বাধ্য হয় পুলিশ।

পুলিশের ১০টি টহল গাড়ি ঘটনাস্থলে যায়। তারা রাবার বুলেট ছোঁড়ার পাশাপাশি লাঠি দিয়েও দোকানিদের আঘাত করেন।

পুলিশের অভিযোগ, সামাজিক দূরত্বের যে নিয়ম করা হয়েছে তা ভাঙ্গার কারণেই এ পদক্ষেপ নিতে বাধ্য হয়েছেন তারা। তাছাড়া লকডাউন নির্দেশ অমান্যের বিষয়টি তো আছেই।

south africa presidentপ্রেসিডেন্ট সিরিল রামাফোসা

দেশটির প্রেসিডেন্ট সিরিল রামাফোসা ২১ দিনের জন্য লকডাউন ঘোষণা করেছেন। এ সময়কালে পুলিশ ও সেনাবাহিনীকে টহলে থাকার নির্দেশ দিয়েছেন তিনি। কিন্তু সেই ঘোষণার দুইদিন না যেতেই দেখা দিয়েছে অনিয়ম। জোহানসবার্গেই মানুষকে খাবারের জন্য নিয়মের তোয়াক্কা না করে বিভিন্ন স্থানে যেতে দেখা গিয়েছে।

দেশটিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে এক হাজার ১৭০ জন। গতকাল শুক্রবার দেশটিতে প্রথম মৃত্যুর ঘটনা ঘটেছে।