advertisement
আপনি দেখছেন

যত মানুষ তত মাস্ক। করোনাভাইরাস সংক্রমণের আতঙ্কে ছোট-বড় সবাই মাস্ক পরছেন। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, গণহারে মাস্ক পরার কোনো প্রয়োজন নেই। যদি কেউ করোনাভাইরাসে আক্রান্ত হয় কিংবা এমন কোনো রোগীর সংস্পর্শে আসে, তবেই মাস্ক পরা জরুরি।

corona who ryan

বিশ্ব স্বাস্থ্য সংস্থার জ্যেষ্ঠ কর্মকর্তা ডা. মাইক রায়ান গতকাল সোমবার জেনেভায় সংস্থাটির সদর দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমনটা জানান।

তিনি বলেন, গণহারে সবাই মাস্ক পরে থাকলে বিশেষ কোনো সুবিধা আছে, এমন কোনো প্রমাণ আমরা পাইনি। উল্টো সঠিকভাবে না পরতে পারলে, ঠিকভাবে ফিট না হলে বা অপব্যবহার হলে হিতে বিপরীত হতে পারে, তার কিছু প্রমাণ পাওয়া গেছে। তাই সবাই মিলে মাস্ক পরে থাকার কোনো প্রয়োজন দেখছি না।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বৈশ্বিকভাবে মাস্কসহ বিভিন্ন চিকিৎসা সরঞ্জামের সংকট দেখা দিয়েছে। স্বাস্থ্যকর্মীরা যদি ঠিকমতো এগুনো না পান তাহলে ঝুঁকিটা ভয়াবহ পর্যায়ে চলে যেতে পারে। যে মাস্ক চিকিৎসক, নার্স কিংবা অন্যান্য স্বাস্থ্যকর্মীদের একান্ত প্রয়োজন, সেটা সবাই মিলে ব্যবহারের মাধ্যমে সংকট তৈরি করার কোনো মানে হয় না। যারা অসুস্থ অথবা অসুস্থদের সেবা দিচ্ছেন, তাদের কাছে দ্রুত মাস্ক সরবরাহ করুন।

sheikh mujib 2020