advertisement
আপনি দেখছেন

ভারতে হঠাৎ করেই বেড়েছে করোনাভাইরাসের প্রকোপ। গত ২৪ ঘণ্টায় দেশটিতে আক্রান্ত হয়েছেন ২২৭ জন। দেশটির সরকার এই মহামারির সংক্রমণ ঠেকাতে নানা পদক্ষেপ নিচ্ছে। ইতোমধ্যে লকডাউন করা হয়েছে পুরো দেশ। এবার জানা গেল, পরিস্থিতি সামলাতে সরকারি কর্মচারীদের বেতন কমানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটির তেলেঙ্গনা রাজ্য সরকার। খবর এনডিটিভির।

corona india teleggona

বিশ্বের অন্যান্য দেশের মতো করোনাভাইরাসের কারণে ভারতের অর্থনীতিতেও নেতিবাচক প্রভাব পড়েছে। টান পড়েছে সরকারি কোষাগারেও। এমতাবস্থায় বেতন কমোনোর এই সিদ্ধান্ত নেওয়া ছাড়া আর কোনো উপায় ছিল না রাজ্য সরকারের কাছে। দেশের প্রথম রাজ্য হিসেবে তেলেঙ্গনা এই কঠিন সিদ্ধান্ত নিল।

জানা গেছে, সরকারি কর্মচারী, সরকারের অধীনস্থ সংস্থাগুলোর কর্মচারী, সরকারি অনুদানপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলোর কর্মচারী এবং অবসরপ্রাপ্তদের পেনশনের ক্ষেত্রে সর্বনিম্ন ১০ শতাংশ থেকে শুরু করে সর্বোচ্চ ৭৫ শতাংশ পর্যন্ত বেতন কমানোর সিদ্ধান্ত নিয়েছে তেলেঙ্গনা সরকার।

গত রোববারই এ নিয়ে এক জরুরি বৈঠক করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও। বৈঠকের পররপই জানা যায়- মুখ্যমন্ত্রী, মন্ত্রীপরিষদ ও বিধায়কদের বেতন ৭৫ শতাংশ কমানোর সিদ্ধান্ত হয়েছে। এবার একই ঘোষণা আসল সরকারি চাকরিজীবীদের ব্যাপারেও।

তেলেঙ্গনা রাজ্যে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭১ জন। মৃত্যুবরণ করেছেন ১ জন।