advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় পশ্চিম তীর ও গাজা উপত্যকায় বসবাসকারী ফিলিস্তিনিদের প্রায় ৬০ (৫.৮ মিলিয়ন) ডলার অনুদান দিচ্ছে বিশ্ব ব্যাংক। গতকাল বৃহস্পতিবার এ সম্পর্কিত একটি প্রস্তাবনা পাস করেছে সংস্থাটি। খবর জেরুজালেম পোস্ট।

two workers in palestine creating sanitizerদুই জন ফিলিস্তিনি কর্মী কারখানায় স্যানিটাইজার তৈরি করছেন

জানা যায়, এই অর্থ সরাসরি ফিলিস্তিন স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে চলে যাবে। যা ফিলিস্তিনিদের মধ্যে ভাইরাসের সংক্রমণ রোধ, রোগীদের সারিয়ে তোলা, সন্দেহভাজনদের আইসোলেশনে রাখার কাজে ব্যয় হবে বলে উল্লেখ করেছে বিশ্বব্যাংক। সেইসঙ্গে চিকিৎসাকেন্দ্রগুলোতে স্বাস্থ্যসেবা আরো উন্নত করতে এ অর্থ ব্যয় হবে।

তাছাড়া এ অর্থ উন্নত চিকিৎসা সরঞ্জাম যেমন- ভাইরাস শনাক্তকরণ কিট, ভেন্টিলেটর ও বিভিন্ন ডায়গনস্টিক সেবা প্রদান বৃদ্ধি করতে সহায়তা করবে।

জেরুজালেম পোস্ট জানায়, এই অর্থ দিয়ে ফিলিস্তিনিদের জন্য পর্যাপ্ত কোয়ারেন্টাইন গড়ে তোলার পাশাপাশি বিভিন্ন চিকিৎসাকেন্দ্র এবং স্বল্প সময়ের জন্য বিভিন্ন প্রান্ত থেকে চিকিৎসক নিয়ে আসা সম্ভব হবে।

বিশ্ব ব্যাংকের পশ্চিম তীর ও গাজা উপত্যকা বিষয়ক প্রধান খানতাম শাংকার বলেন, এই সাহায্যের ফলে ফিলিস্তিন স্বাস্থ্য মন্ত্রণালয় পশ্চিমতীর ও গাজায় করোনাভাইরাসের প্রভাব মোকাবেলায় সফল হবে। এতে তাদের অর্থনীতির ওপরও কোনো প্রভাব পড়বে না।

ফিলিস্তিনে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ১৬১ জন। ভাইরাসটির কারণে মৃত্যু হয়েছে এক জনের।