advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর নাগরিকদের বিভিন্ন সুবিধা দিয়ে আসছে সৌদি সরকার। যারা ক্ষতির সম্মুখীন হয়েছেন তাদের জন্য ঘোষণা করা হয়েছে ২৪০ কোটি ডলারের বিশেষ প্রণোদনা। এবার দেশটিতে যারা প্রবাসী আছেন তাদের জন্য বিনা ফিতে তিন মাসের জন্য ইকামা (রেসিডেন্ট পারমিট) নবায়নের সুবিধা দেয়া হলো।

iqama saudi

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এএসপির বরাতে এই তথ্য প্রকাশ করেছে দেশটির ইংরেজি দৈনিক সৌদি গেজেট।

গত ১৫ মার্চ থেকে দেশটি লকডাউন অবস্থায় আছে। বন্ধ রয়েছে দোকানপাটসহ সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান। তার ওপর অতি সম্প্রতি কারফিউ জারি করা হয়েছে মক্কা ও মদিনায়। এ অবস্থায় ব্যবসায়ীরা বড় ধরনের ক্ষতির মুখোমুখি। তাদের এই ক্ষতি পুষিয়ে দিতেই সরকারের এই প্রণোদনা ব্যবস্থা।

বেশ কয়েকদিন আলোচনার পর নিজ দেশের নাগরিকদের ক্ষতিপূরণ দেওয়ার পাশাপাশি প্রবাসীদের জন্য ঘোষণা করা হল বিনা ফিতে ইকামা নবায়নের এই সুবিধা। এ ক্ষেত্রে মার্চের ১৮ তারিখ থেকে জুনের ৩০ তারিখের মধ্যে যাদের ইকামার মেয়াদ শেষ হয়ে যাবে শুধু তাদেরটাই ৩ মাসের জন্য নবায়ন হয়ে যাবে সয়ংক্রিয়ভাবে।

খবরে বলা হয়, নবায়ন করার জন্য জাওয়াজাত অফিসে যোগাযোগ করার প্রয়োজন নেই। এটা আপনা-আপনিই ধারাবাহিকভাবে হয়ে যাবে। ঘোষণার একদিনের মাথায় ইতোমধ্যে বেশ কয়েকজন প্রবাসী এই সুবিধা পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।