advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাসের কারণে পুরো বিশ্বই এখন বিপর্যস্ত। প্রতিনিয়ত বাড়ছে মৃত ও সংক্রমণের সংখ্যা। অনেক দেশেই হাসপাতালগুলোতে রোগীদের জায়গা দেয়া যাচ্ছে না। ফলে সবার চিকিৎসা দেয়া সম্ভব হচ্ছে না। চিকিৎসা না পেয়েই অনেকে মৃত্যুবরণ করছেন।

dead body at roadকরোনায় মৃতদের রাস্তায় ফেলে যাচ্ছেন স্বজনরা

দক্ষিণ আমেরিকার দেশ ইকুয়েডরে করোনাভাইরাস মহামারি আকার ধারণ করেছে। সেখানে প্রতিদিনই বাড়ছে সংক্রমণ ও মৃতের সংখ্যা। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে গুয়াইয়াকুইল শহর। দেশটির প্রায় ৭০ শতাংশ রোগীই এ অঞ্চলের।

ইতোমধ্যে গুয়াইয়াকুইল শহরের সব হাসপাতালের ধারণক্ষমতা পূরণ হয়ে গেছে। সেখানে আর নতুন রোগী ভর্তি করানো যাচ্ছে না। ফলে অনেক রোগীকে হাসপাতালের সামনে রাস্তায় ফেলে যাচ্ছেন স্বজনরা। বিনা চিকিৎসায় রাস্তাতেই মৃত্যুবরণ করছেন তারা।

আবার হাসপাতালে জায়গা না থাকায় নিজ বাড়িতে রেখেই রোগীদের চিকিৎসা দেয়া হচ্ছে। সেখানে যারা মারা যাচ্ছেন তাদের শেষকৃত্যের ব্যবস্থা করতে না পেরে মরদেহ সড়কেই রেখে যাচ্ছেন স্বজনরা।

বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির খবরে বলা হয়, অনেকে কয়েকদিন ধরে স্বজনের মরদেহ নিয়ে বাড়িতে অপেক্ষা করছেন। কিন্তু কেউ নিতে না আসায় মরদেহ সড়কে রেখে আসছেন তারা। সেখান থেকেই প্রতিদিন মরদেহ সংগ্রহ করছেন দেশটির স্বাস্থ্যকর্মীরা।

ইকুয়েডরে করোনাভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৪৬৫ জন। এদের মধ্যে ১৭২ জন মৃত্যুবরণ করেছেন। এ ছাড়া সুস্থ্য হয়েছেন ১০০ জনের অধিক।