advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাসের প্রতিষেধক হাতড়ে বেড়াচ্ছে পুরো পৃথিবী। যেখানেই তার কিছুমাত্র সন্ধান মিলছে সেখানেই হাত বাড়াচ্ছে সবাই। এই মহামারিতে আক্রান্ত মানুষের জন্য কার্যকরী হিসেবে সম্প্রতি আলোচনায় এসেছে ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন। কিন্তু ভারত এই ওষুধটির রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। এতে ক্ষুদ্ধ হয়ে ওঠেন ট্রাম্প। অবশেষে মার্কিন প্রেসিডেন্টের হুমকির পর সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে তারা।

trump modi 7april

এনডিটিভি জানায়, ভারত ওষুধটির সরবরাহ বন্ধ করার পর গতকাল সোমবার কার্যত হুমকি দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসে অনুষ্ঠিত এক সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, ‘এভাবে ওষুধ ও চিকিৎসা সরঞ্জামাদি রপ্তানি বন্ধ করলে তার প্রতিশোধ নেওয়া হবে।’ এই হুমকির পরপরই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, ‘মানবিক দিক বিবেচনায় আমরা সিদ্ধান্ত প্রত্যাহার করেছি। যেসব দেশগুলো করোনাভাইরাসে বিপর্যস্ত এবং যারা ভারতের ওপর নির্ভরশীল, এমন সব দেশে প্যারাসিটামল ও হাইড্রোক্সিক্লোরোকুইন সরবরাহ করা হবে।

যুক্তরাষ্ট্রে ইতোমধ্যেই প্রায় ১১ হাজার মানুষ মারা গেছেন করোনাভাইরাসে। আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৬৭ হাজার ৬৫০ জন। আক্রান্তদের মধ্যে সংকটাপন্ন আছেন প্রায় ৯ হাজার।