advertisement
আপনি দেখছেন

প্রাণঘাতী নভেল করোনাভাইরাস নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি ভুয়া ভিডিও ছড়িয়ে পড়েছে। সেখানে উল্লেখ করা হয়, যুক্তরাষ্ট্র চার্লস লিবার নামের এক বিজ্ঞানীকে আটক করেছে যিনি করোনাভাইরাস তৈরি করেছেন এবং ছড়িয়েছেন। যদিও এ ভিডিওর কোনো সত্যতা পাওয়া যায়নি।

charles lieberচার্লস লিবার

ফেসবুকে ওই ভিডিওটি কয়েক লক্ষবার শেয়ার করা হয়েছে। এতে দেখা যায়, এক মার্কিন কর্মকর্তা সংবাদকর্মীদের সঙ্গে কথা বলছেন। ওই কর্মকর্তার দাবি, তিনি এক বিজ্ঞানীকে আটক করেছেন, যিনি করোনাভাইরাস তৈরি করে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে দিয়েছেন।

ভাইরাল হলেও এই ভিডিওর কোনো সত্যতা নেই। এটি আসলে একটি ভুয়া ভিডিও। কারণ এতে যে বিজ্ঞানীর কথা বলা হচ্ছে তার কার্যক্রমের কোনো প্রমাণই দেখানো হয়নি। তিনি যে ভাইরাসটি তৈরি করেছেন সে বিষয়েও কোনো কিছু উপস্থাপন করা হয়নি।

চীনে ভাইরাসটি ছড়িয়ে পড়ার পর থেকেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এটিকে চাইনিজ ভাইরাস হিসেবে আখ্যা দিয়েছেন। এ নিয়ে বেশ সমালোচনার মুখেও পড়তে হয়েছে তাকে। ধারণা করা হচ্ছে, ট্রাম্পের সেসব কথার জেরেই কেউ উদ্দেশ্যপ্রণোদিতভাবে ভিডিওটি তৈরি করেছে।

চীনের গবেষণাগার থেকে ভাইরাসটি ছড়িয়েছে বলেও অভিযোগ করছেন অনেকে। তাদের মতে, বিশ্বব্যাপী চীন নিজের কর্তৃত্ববাদ সৃষ্টি করতেই এই মারণাস্ত্র ছড়িয়েছে। এসব সমালোচনার মধ্যেই ভিত্তিহীন ওই ভিডিওটি ভাইরাল হলো।