advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাস ছুটছে বিদ্যুৎ গতিতে। কোনোভাবেই রোখা যাচ্ছে না ভয়ংকর এই মহামারিকে। সারা বিশ্বে এখন পর্যন্ত (বাংলাদেশ সময় শুক্রবার সকাল সাড়ে ৬টা) ভাইরাসটি সংক্রমণ ঘটিয়েছে ১৬ লাখেরও বেশি মানুষের শরীরে। মৃত্যুবরণ করেছেন ৯৫ হাজার ৬৫৭ জন। সূত্র: ওয়ার্ল্ডওমিটার।

affect update 10april

যত দিন যাচ্ছে বাড়ছে সংক্রমণের গতি। বর্তমানে প্রতিদিন গড়ে প্রায় ১ লাখ মানুষ এই ভাইরাসে আক্রান্ত হচ্ছেন। ৩১ মার্চে এই সংখ্যাটা ছিল সাড়ে ৮ লাখ। মাত্র ৯ দিনের ব্যবধানে সেটা এখন ১৬ লাখ ৩ হাজার। মৃত্যুর গতি যেন আরো বেশি। ৩১ মার্চে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ছিল ৪২ হাজার ৩০০। এখন সেটা প্রায় ৯৬ হাজার।

সরাসরি কোনো ওষুধ আবিষ্কার না হলেও নানাভাবে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসার চেষ্টা চালানো হচ্ছে। ফলাফল, এখন পর্যন্ত আরোগ্য লাভ করেছেন ৩ লাখ ৫৫ হাজার মানুষ। সে হিসেবে বর্তমানে আক্রান্ত আছেন প্রায় সাড়ে ১১ লাখ রোগী। সংকটাপন্ন রোগীর সংখ্যা প্রায় ৫০ হাজার।

অন্তত শেষ দুই সপ্তাহ ধরে কভিড-১৯ ছড়িয়ে পড়ার সর্বোচ্চ গতি যুক্তরাষ্ট্রে। এই মুহূর্তে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৬৮ হাজার ৩০০ জন। মৃত্যু ১৬ হাজার ৬৬৭। গত ২৪ ঘণ্টায় দেশটিতে আক্রান্ত হয়েছেন সাড়ে ৩৩ হাজার মানুষ, একই সময়ের মধ্যে প্রাণ গেছে ১ হাজার ৯০০ জনের।