advertisement
আপনি দেখছেন

দিন দিন আরো বেশি রহস্যময় হয়ে উঠছে করোনাভাইরাসের চরিত্র। সংক্রমণ এই বাড়ে তো এই কমে। বিশ্বব্যাপী ২৪ ঘণ্টায় সংক্রমণ যখন একটু একটু কমছিল তখন আশাবাদী হয়ে উঠেছেন অনেকে। এটাকেই ভালোর দিকে যাত্রার শুরু বলছিলেন অনেক বিশেষজ্ঞ। কিন্তু গতকাল ভেঙে গেল সব রেকর্ড।

world update 9may

গতকাল ২০ মে একদিনে নতুন করে শনাক্ত হয়েছেন ১ লাখ ৬ হাজার জন। এই তথ্য দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, যদিও করোনার প্রাদুর্ভাবের শুরু থেকে হালনাগাদ তথ্য দিয়ে আসা ওয়ার্ল্ডওমিটার আক্রান্তের সংখ্যা দেখিয়েছে এর কিছু কম।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস অ্যাধনম ঘেব্রেইয়েসাস বলেন, করোনাভাইরাসের শক্তি যে মোটেও কমেনি তার প্রমাণ সংক্রমণের এই রেকর্ড। একটি দেশে কিছুটা স্তিমিত হলেও বেড়ে যাচ্ছে অন্য দেশে। গতকাল নতুন আক্রান্তদের দুই-তৃতীয়াংশই মাত্র ৪টি দেশে। যুক্তরাষ্ট্রে কিছুটা স্তিমিত হলেও এই মুহূর্তে সংক্রমণের তুঙ্গে আছে ব্রাজিল ও রাশিয়া।

covid 19 test kit

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের শুরু থেকে এখন পর্যন্ত দুদিন সংক্রমণ লাখ ছুঁয়েছে। গতকালের আগে এই ঘটনা ঘটেছিল গত ২৪ এপ্রিল। অন্যদিকে সর্বোচ্চ প্রাণহানির ঘটনা ঘটেছিল ১৭ এপ্রিল- ৮ হাজার ৪২৯ জন।

সর্বশেষ তথ্যানুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫০ লাখ ৯০ হাজার ছাড়িয়ে গেছে। মৃত্যুবরণ করেছেন ৩ লাখ ২৯ হাজার ৭৩৯ জন। সুস্থ হয়ে উঠেছেন ২০ লাখ ২৪ হাজার মানুষ। গুরুতর রোগী আছেন প্রায় ৪৬ হাজার।