advertisement
আপনি দেখছেন

ইতালির ন্যাশনাল সোশ্যল সিকিউরিটি এজেন্সি বলছে, গত মার্চ ও এপ্রিলে নির্দিষ্ট অনুমান থেকেও দেশটিতে ১৯ হাজার বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার এক বিবৃতিতে তারা এ কথা জানিয়েছে।

lockdown in rome01লকডাউনে ফাঁকা রোম

দেশটির বৃহত্তম সোশ্যল সিকিউরিটি এন্ড ওয়েলফেয়ার ইনিস্টিউট দ্য ইনিস্টিটিউটো নাজিওনেল ডেলা প্রেভিডেনজা সোসিয়াল (আইএনপিএস) বলছে, মার্চ ও এপ্রিলের ঠিক কত সংখ্যক মানুষ মারা গেছে তা এখনো নিশ্চিত নয়। তবে অন্যান্য বছর থেকে অনেক বেশি হয়েছে।

আইএনপিএস’র গবেষণা বলছে, ওই দুই মাসে মরণঘাতী করোনাভাইরাসের কারণে ইতালিতে ২৭ হাজার ৯৩৮ জনের মৃত্যু হয়েছে। বছরের অন্যান্য সময়ে এই দুই মাসে দেশটিতে গড়ে ৯ হাজার মানুষের মৃত্যু হয়। কিন্তু এবার সেই সংখ্যা থেকেও ৬০ শতাংশ বেশি সংখ্যক মানুষের মৃত্যু হয়েছে।

আইএনপিএস বলছে, অন্যান্য বছরের মতো এ বছরও মৃত্যুর সংখ্যায় তেমন কোনো পরিবর্তন আসেনি। করোনাভাইরাসের কারণে এমনটি হয়েছে। অনেকেই গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে যথাযথ চিকিৎসা নিতে পারেনি এই সময়ে। যার কারণে অনাকাঙ্ক্ষিত মৃত্যুর সংখ্যাও বেড়েছে। তাছাড়া চিকিৎসকরা অতিরিক্ত ব্যস্ত থাকার কারণে সাধারণ চিকিৎসা থেকেও অনেকে বঞ্চিত হয়েছেন।

আজ শুক্রবার পর্যন্ত দেশটিতে দুই লাখ ২৮ হাজারের বেশি মানুষের সংক্রমণ হয়েছে এই ভাইরাসটিতে। মারা গেছে ৩২ হাজারের বেশি মানুষ।