advertisement
আপনি দেখছেন

ঘূর্ণিঝড় 'আম্পানে'র তাণ্ডবে ক্ষতিগ্রস্ত পশ্চিমবঙ্গ পরিদর্শন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার সকালে হেলিকপ্টারে করে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন শেষে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাহসী নেতৃত্বের প্রশংসা করেছেন তিনি। পাশপাশি ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন ও সাহায্যের জন্য ১ হাজার কোটি রুপি আর্থিক সহায়তা দেওয়ারও ঘোষণা দিয়েছেন তিনি।

norendra modi visit west bangalঘূর্ণিঝড় 'আম্পানে' ক্ষতিগ্রস্ত পশ্চিমবঙ্গ পরিদর্শন করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানায়, শুক্রবার সকাল ১১টায় কলকাতা আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বহনকারী বিমান। সেখানে তাকে স্বাগত জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ, সংসদ সদস্য লকেট চট্টোপাধ্যায়সহ রাজ্য সরকারের কর্মকর্তারা। পরে মুখ্যমন্ত্রীকে নিয়ে হেলিকপ্টারে করে ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত এলাকা পরির্দশন করেন তিনি। এরপর উত্তর ২৪ পরগণার বসিরহাট জেলায় সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসেন নরেন্দ্র মোদি ও মমতা বন্দ্যোপাধ্যায়।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে পশ্চিমবঙ্গে ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য ১ হাজার কোটি রুপি সহায়তার ঘোষণা দেন নরেন্দ্র মোদি। এ সময় তিনি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বের প্রশংসাও করেন।

মোদি বলেন, করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতেও মুখ্যমন্ত্রীর নেতৃত্বে ঘূর্ণিঝড় 'আম্পানে' ক্ষতিগ্রস্তদের সহায়তার চেষ্টা চালিয়ে যাচ্ছে রাজ্য সরকার। এই কঠিন সময়ে কেন্দ্রীয় সরকার পশ্চিমবঙ্গের পাশে থাকবে। পশ্চিমবঙ্গ যেনো পুনরায় আগের অবস্থায় ফিরে যেতে পারে এ জন্য কেন্দ্রীয় সরকার সহায়তা করবে।

এর আগে গত বুধবার দুপুরের পর সুন্দরবন সংলগ্ন পশ্চিমবঙ্গের উপকূলে আঘাত হানে ঘূর্ণিঝড় আম্পান। এরপর বিকেল থেকে রাতভর কলকাতাসহ রাজ্যের বিভিন্ন জেলায় তাণ্ডব চালায় ঘূর্ণিঝড়টি। এর প্রভাবে বিধ্বস্ত হয় রাজ্যের হাজার হাজার ঘরবাড়ি। উপড়ে যায় বিদ্যুতের খুঁটিসহ গাছপালা। পানির নিচে তলিয়ে যায় নিম্নাঞ্চলের বহু জায়গা। এখন পর্যন্ত সেখানে ৮০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

পরে গতকাল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নরেন্দ্র মোদিকে পশ্চিমবঙ্গ পরিদর্শনের আহ্বান জানান। ওইদিন সন্ধ্যায় প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নরেন্দ্র মোদির পশ্চিমবঙ্গ সফরের ঘোষণা দেওয়া হয়। যার প্রেক্ষিতে আজ ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে আসেন প্রধানমন্ত্রী।