advertisement
আপনি দেখছেন

সাধারণত মসজিদে আজানের পাশাপাশি মুসল্লিদের জন্য বিভিন্ন ধর্মীয় বার্তা দেওয়া হয়। কিন্তু তুরস্কের কিছু মসজিদে বাজানো হয়েছে গান। তাও আবার সাধরণ কোনো গান নয়, দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সময়কার ফ্যাসিবাদবিরোধী 'বেলা চাও' গান বাজানো হয়েছে। এ নিয়ে দেশটিতে তুমুল বিতর্কের সৃষ্টি হয়েছে।

mosque in turkey 1তুরস্কের মসজিদ- ফাইল ছবি

দেশটির বিভিন্ন সংবাদমাধ্যম জানায়, গত বুধবার তুরস্কের ইজমির প্রদেশের কয়েকটি মসজিদে হঠাৎ কে বা কারা ফ্যাসিবাদবিরোধী গান বাজায়। এ ঘটনার পর দেশটির ধর্ম বিষয়ক জাতীয় পরিষদ দিয়ানেট বিষয়টি নিয়ে অভ্যন্তরীণ তদন্ত শুরু করেছে। পাশাপাশি দোষীদের আইনের মুখোমুখি করতে আদালতে মামলাও দায়ের করে। যার প্রেক্ষিতে গতকাল বৃহস্পতিবার আদালত এ বিষয়ে তদন্তের নির্দেশ দেন।

তবে এখন পর্যন্ত এ ঘটনা কে বা কারা ঘটিয়েছে তা জানা যায়নি। দেশটির সরকার এবং ধর্মীয় নেতারা এটিকে 'নাশকতা' হিসেবে উল্লেখ করেছেন এবং তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন। পাশাপাশি ঘটনার সঙ্গে জড়িতদে দ্রুত গ্রেপ্তার করে শাস্তির দাবি জানিয়েছেন।

এ ঘটনার পর তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোয়ানের দল 'একেপি'র মুখপাত্র ওমর চেলিক এক টুইট বার্তায় বলেন, মসজিদে গান বাজানোর মতো জঘন্য কাজটি যারা করেছেন, তাদের দ্রুত খুঁজে বের করে আইনের আওতায় আনা হবে।