advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাসের তাণ্ডব থেকে মুক্তি পেতে দুনিয়াজুড়ে চলছে নানা গবেষণা। তারই অংশ হিসেবে আইবুপ্রোফেন নামের একটি ওষুধ নিয়েও চলছে পরীক্ষা। মূলত প্রদাহ বন্ধ এবং ব্যথানাশক হিসেবে ব্যবহৃত এ ওষুধটি শ্বাসকষ্ট উপশমেও সক্ষম বলে দেখা গেছে। আর সেখানেই আশার আলো দেখছেন বিজ্ঞানীরা। কারণ করোনারোগীদের অন্যতম সমস্যা হলো শ্বাসকষ্ট।

ibuprofen respretory researchআইবুপ্রোফেনে আশার আলো দেখছেন গবেষকরা

জানা গেছে, ওষুধটি ইতোমধ্যে প্রাণীর ওপর প্রয়োগ করে পরীক্ষা করা হয়েছে। এতে দেখা যায়, আইবুপ্রোফেন শ্বাস-প্রশ্বাসজনিত সমস্যা দূরীকরণে ভালো কাজ দেয়। এ থেকে লন্ডনের গাইস অ্যান্ড সেন্ট টমাস হাসপাতাল ও কিংস কলেজের বিজ্ঞানীরা মনে করছেন, ওষুধটির প্রয়োগে কোভিড-১৯ রোগীদের ভেন্টিলেটর ব্যবহারের প্রয়োজনীয়তা কমতে পারে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বুধবার এক প্রতিবেদনে জানিয়েছে, করোনার চিকিৎসায় আইবুপ্রোফেনের কার্যকারিতা নিয়ে লিবারেট নামে একটি গবেষণা পরিচালিত হবে। সেখানে অংশ নেওয়া রোগীর অর্ধেককে অন্যান্য চিকিৎসা সেবার সঙ্গে সঙ্গে বিশেষ ধরনের ফর্মুলায় তৈরি আইবুপ্রোফেনও দেওয়া হবে।

kings college london 1লন্ডনের কিংস কলেজ

হিউম্যান মেডিসিন বিষয়ক কমিশনের মূল্যায়নের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, কোভিড-১৯ আক্রান্তের উপসর্গ দেখা দিলে প্যারাসিটামলের মতো আইবুপ্রোফেন ওষুধটিও সেবন করা যেতে পারে। জ্বর সারাতে এবং ফ্লুর উপসর্গ উপশমে মূলত দুটি ওষুধই কাজ করে। আর্থ্রাইটিসের চিকিৎসার জন্যও অনেকে ওষুধটি নিয়মিত সেবন করে থাকেন।

sheikh mujib 2020