advertisement
আপনি দেখছেন

ভারতে যখন করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যু দুটোই বাড়ছে, তার মধ্যেই সম্প্রতি অধিকাংশ ক্ষেত্রে লকডাউন শিথিলের সিদ্ধান্ত নেওয়া হয়। তার ফল এখন ভোগ করছে দেশটি। লকডাউন শিথিলের পর থেকেই দেশটিতে হু হু করে বাড়ছে সংক্রমণ ও মৃত্যু। তারই অংশ হিসেবে গত ২৪ ঘণ্টায় আগের সব রেকর্ড ভেঙেছে।

india situation worsening rapidlyলকডাউন তোলায় ভারতে বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা

এর আগে কয়েক ধাপে দেশটিতে প্রায় আড়াই মাসের লকডাউন চলে। কিন্তু অর্থনীতির চাকা সচল রাখতে কয়েকদিন আগে অধিকাংশ ক্ষেত্রে লকডাউন শিথিলের ঘোষণা দেওয়া হয়। বিষয়টি নিয়ে আগেই সতর্ক করেছে বিভিন্ন মহল। এবার তাদের আশঙ্কাই সত্য হতে যাচ্ছে।

আজ বৃহস্পতিবার সকালে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় করোনাক্রান্তের সংখ্যা একলাফে বেড়েছে ৯ হাজার ৩০৪ জন। যা এখনও পর্যন্ত একদিনে সর্বাধিক। এর ফলে আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ২ লক্ষ ১৬ হাজার ৯১৯ জন। এর মধ্যে গতকাল বুধবার পর্যন্ত ১৪ দিনে এক লাখ লোক আক্রান্ত হয়। আক্রান্তদের মধ্যে চিকিৎসাধীন প্রায় ১ লক্ষ ৬ হাজার ৭৩৭ জন। সুস্থ হয়েছেন ১ লক্ষ ৪ হাজার ১০৭ জন।

অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় ভারতে মৃত্যু হয়েছে ২৬০ জনের। এই সংখ্যাটাও গত ২৪ ঘণ্টায় সর্বাধিক। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৭৫ জনে।

sheikh mujib 2020