advertisement
আপনি দেখছেন

ইরানের রাজধানী তেহরানের পূর্বে আলবোরজ পর্বতমালার কাছে বিকট এক বিস্ফোরণের ঘটনা ঘটেছে। স্যাটেলাইট ছবি থেকে ধারণা করা হচ্ছে, ওই এলাকায় মাটির নিচে ইরানি ক্ষেপণাস্ত্র সরবরাহ কেন্দ্রে বিস্ফোরণটি ঘটেছে।

iran blast sattellite picবিস্ফোরণের স্যাটেলাইট ছবি

ছবিতে দেখা যায়, তেহরানের আকশে বিস্ফোরণের এক বিশাল আগুনের গোলা। যদিও ইরানি কর্তৃপক্ষ এ বিষয়ে স্পষ্ট কোনো বক্তব্য প্রকাশ করেনি।

আরব নিউজের বরাতে জানা যায়, বিস্ফোরণের কারণে তেহরানের ঘরবাড়ি কেঁপে উঠেছে, ভেঙেছে জানালার কাঁচ। স্থানীয় বেসরকারি টিভি চ্যানেলগুলো ঘটনাস্থলের খুব বেশি ফুটেজ দেখায়নি। তারা শুধু রাস্তায় বেশ কয়েকটি বিস্ফোরিত সিলিন্ডার দেখিয়েছে। কেন এই বিস্ফোরণ সে বিষয়েও তেমন কিছু উল্লেখ করেনি।

এই ঘটনার পর ইরানি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ডেভুড আবদি বলেন, গ্যাস লিকের কারণে এই বিস্ফোরণ হয়েছে। তবে বলতে পারছি না ঠিক কোন কারণে গ্যাসের লিক হয়েছে। এই ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

iran blast sattellite pic 01আলবোরজ পর্বতমালার পার্শ্ববর্তী এলাকার স্যাটেলাইট ছবি

আরব নিউজ বলছে, ডেভুড আবদি ওই এলাকাকে লোকাল হিসেবে উল্লেখ করেছেন। কিন্তু বিস্ফোরণের পর সেখানে সেনা কর্মকর্তাদের আগুন নেভাতে দেখা গেছে। যদি লোকাল এলাকায় এ রকম ঘটনা ঘটে তাহলে সাধারণত ফায়ার সার্ভিসের কর্মীরা দায়িত্ব পালন করেন। সেখানে সামরিক বাহিনীর কার্যক্রম ঘটনাকে প্রশ্নবিদ্ধ করে।

মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টার ফর স্ট্র্যাটেজিক এন্ড ইন্টারন্যাশনাল স্টাজিজের এক প্রতিবেদন বলছে, ইরানের যে এলাকাটিতে বিস্ফোরণ হয়েছে সেখানে বেশ কয়েকটি সুরঙ্গ আছে। এই সুরঙ্গগুলো মাটির বেশ গভীরে। ধারণা করা হচ্ছে, ইরানের সামরিক গবেষণা ও ক্ষেপণাস্ত্র উৎপাদনের কাজ হয়ে থাকে সেখানে।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দাদের মতে, মধ্যপ্রাচ্যে সবচেয়ে বেশি সুরঙ্গ আছে ইরানে। বেশিরভাগই সামরিক কাজে ব্যবহৃত হয়।

sheikh mujib 2020