advertisement
আপনি দেখছেন

মরণব্যাধী করোনাভাইরাস সংক্রমণের তালিকায় বিশ্বের মধ্যে চার নম্বরে আছে ভারত। দেশটিতে প্রতিদিনই ভাইরাসটিতে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বাড়ছে। তবুও জনসাধারণের মধ্যে এখনো সচেতনতার অভাব। ফলে দীর্ঘ তিন মাসের বেশি সময় লকডাউন চলার পরও সংক্রমণ ঠেকাতে পারছে না ভারত সরকার।

marraige image

এর মধ্যেই সম্প্রতি বিয়ের পিড়িতে বসেন বিহারের এক যুবক। বিয়ের ঠিক দুইদিন পর করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন ওই বর। পরে নমুনা পরীক্ষা করে ওই বিয়ের অনুষ্ঠানে আসা আরো ৯৫ জনের শরীরে মরণব্যাধী এই ভাইরাস শনাক্ত করা হয়েছে। এটাই বিহারে প্রথম বড় ধরনের সংক্রমণ।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ওই বরের বাড়ি বিহারের পাটনা থেকে ৫০ কিলোমিটার দূরের একটি এলাকায়। করোনা সংক্রণের ঝুঁকি থাকা সত্ত্বেও গত ১২ মে বিয়ের উদ্দেশে গ্রামে ফেরেন ওই যুবক। পরে তার শরীরে কোভিড-১৯ এর উপসর্গ দেখা দিলেও তথ্য গোপন করে বিয়ের অনুষ্ঠান চালিয়ে যান।

update 21april

এদিকে আজ মঙ্গলবার ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সর্বশেষ বুলেটিনে জানা গেছে, সেখানে গত একদিনের ব্যবধানে নতুন করে আরো ১৮ হাজার ৫২২ জনের দেহে ভাইরাসটি শনাক্ত করা হয়েছে। এর ফলে শনাক্তকৃত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়ালো ৫ লাখ ৬৬ হাজার ৮৪০ জন।

এছাড়া করোনায় সংক্রমিত হয়ে এখন পর্যন্ত ১৬ হাজার ৯১৭ জন মৃত্যুবরণ করেছেন ভারতে। বিপরীতে সুস্থ হয়েছেন ৩ লাখ ৩৫ হাজার ৫৭৭ জন, যা মোট শনাক্তকৃত রোগীর ৫৯ শতাংশ।

sheikh mujib 2020