advertisement
আপনি দেখছেন

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ২২৩১ নম্বর প্রস্তাবের ওপর বক্তব্য রাখতে যাচ্ছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। গতকাল সোমবার রাতে টুইটারে দেওয়া এক পোস্টে তিনি নিজে এ কথা জানান। ২০১৫ সালে ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা চুক্তি স্বাক্ষর করে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ক্ষমতাধর বেশ কয়েকটি দেশ। যা পরবর্তীতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব হিসেবে অনুমোদিত হয়। 

iran foreign minister jawad jarifইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ- ফাইল ছবি

আজ মঙ্গলবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। এতে ইরানি প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ।

টুইটে জারিফ বলেন, ইরানের সঙ্গে স্বাক্ষরিত হওয়া পরমাণু সমঝোতা চুক্তি লঙ্ঘন করছে যুক্তরাষ্ট্র। পাশাপাশি এই চুক্তিতে স্বাক্ষর করা অন্য দেশগুলোকেও চুক্তি লঙ্ঘনের জন্য চাপ দিচ্ছে। তাই মঙ্গলবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকে বিষয়টি নিয়ে বক্তব্য দেবেন তিনি।

un security council 2জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক- পুরান ছবি

চুক্তি অনুযায়ী, ইরান যদি তাদের পরমাণু কর্মসূচি কমিয়ে আনে এবং চুক্তি সঠিকভাবে মেনে চলে তাহলে পাঁচ বছর পর তাদের ওপর থেকে ধীরে ধীরে অস্ত্র নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে। কিন্তু গত বছর হঠাৎ করেই একতরফাভাবে চুক্তি থেকে বের হয়ে যায় যুক্তরাষ্ট্র।

তারপর থেকে যুক্তরাষ্ট্রসহ তাদের পশ্চিমা কয়েকটি মিত্রদেশ ইরানের ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়ে বিরোধিতা করছে। সম্প্রতি দেশগুলো তেহরানের ওপর আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাবও উত্থাপন করেছে।

sheikh mujib 2020