advertisement
আপনি দেখছেন

মার্কিন ও ইসরায়েলি প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তাদের বিরুদ্ধে ফিলিস্তিনে যুদ্ধাপরাধের একটি অভিযোগ আনা হয়েছে। অভিযোগটি দায়ের করা হয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি)। অভিযুক্তদের মধ্যে অন্যতম হলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

palestine people protesting on demolition cemeteryরাস্তায় ফিলিস্তিনিদের বিক্ষোভ

আইসিসিতে এই অভিযোগে দায়েরের ক্ষেত্রে নেতৃত্ব দিচ্ছেন যুক্তরাজ্যের আইনজীবী অধ্যাপক উইলিয়াম স্কাবাস। অভিযোগপত্রে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট কর্তৃক প্রস্তাবিত তথাকথিত ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ শান্তি চুক্তির কারণে ফিলিস্তিন অঞ্চলে যুদ্ধাপরাধ বেড়ে গেছে। তাছাড়া এর আওতায় ইসরায়েলিরা বেআইনিভাবে ফিলিস্তিন ভূমি দখল করার পরিকল্পনা করেছে। মার্কিন ও ইসরায়েলি সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা এর সঙ্গে জড়িত। খুব শিগগির এ বিষয়ে তদন্ত করতে হবে।

মিডেল ইস্ট মনিটরের বরাতে জানা যায়, ইসরায়েলি দখল পরিকল্পনার কারণে সরাসরি ক্ষতিগ্রস্ত ফিলিস্তিনিদের পক্ষ থেকে এ অভিযোগ দায়ের করেছেন উইলিয়াম স্কাবাস।

iccআন্তর্জাতিক অপরাধ কোর্ট (আইসিসি)

তিনি বলেন, এই পরিকল্পনায় তাদের (ফিলিস্তিনি) কথা ভাবাই হয়নি। ইসরায়েলি এই পদক্ষেপ সম্পূর্ণ বেআইনি ও আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।

তিনি আরো বলেন, এই অভিযোগের পর আইসিসির প্রসিকিউটররাও বিষয়টি আমলে নিয়েছেন। আমি তাদের অনুরোধ করেছি, তারা যেন ফিলিস্তিনিদের ওপর দখল পরিকল্পনার প্রভাব নিয়ে তদন্ত করেন এবং ন্যায়বিচার প্রতিষ্ঠা করেন।

sheikh mujib 2020