advertisement
আপনি দেখছেন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগামী ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার ডিক্রিতে সই করেছেন। আরো দুই মেয়াদে ক্ষমতায় থাকা সংক্রান্ত সংবিধান সংশোধনের নিমিত্তে আয়োজিত গণভোটে বিপুল জয়ের পর তিনি গতকাল শুক্রবার ডিক্রিতে সই করেন।

putin russia sign decreeডিক্রিতে সই করছেন পুতিন

বার্তা সংস্থা জানিয়েছে, ক্রেমলিন ওই গণভোটকে পুতিনের বিশাল বিজয় হিসেবে উল্লেখ করেছে। তবে বিরোধিরা একে অবৈধ নির্বাচন বলে অভিহিত করেছে। সেইসঙ্গ তারা বলেছেন, আজীবন ক্ষমতায় থাকার জন্যই পুতিন এই ধরনের ভোটের আয়োজন করেছেন।

গত বুধবার আয়োজিত ওই গণভোটে পুতিনের পক্ষে ৭৮ শতাংশ ভোট পড়ে। তার বিপক্ষে ভোট দেন ২১ ভাগ ভোটার। সাংবিধানিক পরিবর্তনের লক্ষ্যে আয়োজিত ওই গণভোটে ৬৫ ভাগ ভোটার ভোট দেন।

প্রতিবেদনে বলা হয়েছে, ডিক্রিতে সই করায় আজ থেকেই এ আইন কার্যকর হবে।

putin russia presidentগণভোটে অংশ নেন পুতিন

রুশ প্রেসিডেন্ট বলেছেন, দেশের মানুষ তাকে আরো দুই মেয়াদে ক্ষমতায় থাকার পক্ষে মত দিয়েছেন। এর মধ্যে জাতি নিজেদের মধ্যে ঐক্যবদ্ধতা দেখিয়েছে। জনগণ নিজেদের হৃদয় দিয়ে এই পরিবর্তনের প্রয়োজনীয়তা অনুভব করেছিল।

উল্লেখ্য, বিগত দুই দশক ধরে রাশিয়ার প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন ভ্লাদিমির পুতিন। গণভোটে জয়ের ফলে তিনি আরো ১৬ বছর প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন। তার বর্তমান মেয়াদ শেষ হবে ২০২৪ সালে। সংবিধান সংশোধনের ফলে আরো দুই মেয়াদ অর্থাৎ ৬ বছর করে ১২ বছর মিলে ২০৩৬ পর্যন্ত ক্ষমতায় থাকবেন পুতিন।

sheikh mujib 2020