advertisement
আপনি দেখছেন

ঘ্রাণ ও স্বাদ শক্তির হ্রাস করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার একটি লক্ষণ। ব্রিটিশ এক গবেষণা বলছে, করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর যাদের এই সমস্যা দেখা দিয়েছে তাদের ১০ শতাংশ হয়তো আর কখনোই ঘ্রাণ ও স্বাদশক্তি ফিরে পাবে না।

pandemic symbolic picture2করোনাভাইরাসের প্রতীকী ছবি

দ্য ফক্স নিউজের বরাতে জানা যায়, ঘ্রাণ ও স্বাদশক্তি হারানো ৯০ শতাংশ রোগীই ভাইরাসের সংক্রমণ কমার সঙ্গে তাদের স্বাভাবিক অবস্থায় ফিরতে শুরু করেন। অধিকাংশই ১ মাসের মধ্যে ঘ্রাণ ও স্বাদশক্তিফিরে পায়।

গবেষণাটি করা হয়েছে ইতালির ১৮৭ জন করোনা রোগীর ওপর। এদের মধ্যে ১১৩ জনের ঘ্রাণ ও স্বাদশক্তি চলে গিয়েছিল। পরে ৫৫ জন সুস্থ হয়ে উঠেন যাদের সব ইন্দ্রীয়শক্তিগুলো আগের মতোই কাজ করতে শুরু করে। ৪৬ জনের আংশিক সমস্যা হচ্ছিল। তারা পুরপুরি স্বাদ ও ঘ্রাণশক্তি ফিরে পাননি। আর বাকি ১২ জনের কোনো পরিবর্তন লক্ষ করা যায়নি।

coronavirus pic 01করোনাভাইরাসের প্রতীকী ছবি

গবেষণায় নেতৃত্ব দেয়া ব্রিটিশ অধ্যাপক ও ব্রিটিশ রাইনোলজিক্যাল সোসাইটির প্রেসিডেন্ট ক্ল্যারি হপকিন্স বলেন, আক্রান্ত হওয়ার পর যাদের ইন্দ্রিয়শক্তি চলে গেছে হয়তো তাদের নিউরনগুলো কাজ করা বন্ধ করে দিয়েছে। আমরা জানি, করোনাভাইরাসের কারণে মস্তিস্কজনিত বিভিন্ন সমস্যা হয়। এর কারণে নিউরন ক্ষতিগ্রস্ত হয়ে তাদের ঘ্রাণ ও স্বাদশক্তি চলে যায়।

তিনি বলেন, অনেকে দীর্ঘদিন আক্রান্ত থাকার কারণে নিউরনগুলো অকেজো হয়ে পড়ে। যার দরুন কিছু মানুষ সুস্থ হওয়ার পরও আর কখনোই হয়তো ঘ্রাণ ও স্বাদশক্তি ফিরে পাবে না।

sheikh mujib 2020