advertisement
আপনি দেখছেন

মহামারি করোনাভাইরাসের কারণে এ বছর হজ হবে কিনা, তা নিয়ে বড় ধরণের সংশয় দেখা দিয়েছিল। অবশেষে সীমিত আকারে হজ অনুষ্ঠানের ঘোষণা দেয় সৌদি আরব। ঘোষণা অনুযায়ী, দেশটির ভেতরে অবস্থান করা লোকজনই শুধু হজ করতে পারবেন। এছাড়া হজ আদায় করার ক্ষেত্রে আরো কিছু বিধি-নিষেধ আরোপ করেছে সরকার। এর মধ্যে অন্যতম হল, এ বছর কোনো হাজী কাবা ঘর ছুঁয়ে দেখতে পারবেন না।

kabah makka saudia arabya

সোমবার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি জানায়, প্রচণ্ড আবেগ আর ভালোবাসার কারণে সব হাজীরই স্বপ্ন থাকে অন্তত একবার হলেও কাবা ঘর ছুঁয়ে দেখার। কিন্তু কোভিডের এই সময়ে এমনটা চালু থাকলে সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে। বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী, এ বছর তাই কাবা ঘর স্পর্শ করা নিষিদ্ধ ঘোষিত হয়েছে।

প্রতি বছর যে পরিমাণ মানুষ হজ পালন করে থাকেন এবার তার ৯০ শতাংশই থাকছে না। তবুও সতর্ক দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। তাওয়াফের ক্ষেত্রে নির্দিষ্ট দূরত্ব (দেড় মিটার) বজায় রাখার বিধান জারি করা হয়েছে। নামাজের সময়ও একই দূরত্ব বজায় রাখতে হবে। আরাফাতের ময়দানসহ সব অবস্থানের ক্ষেত্রেও স্বাস্থ্যবিধি মানতে হবে।

update 21april

সৌদি আরবে করোনার সংক্রমণ এখনো বেশ গতিশীল। গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ৩ হাজার ৫৮০ জন। এই সময়ে মৃত্যুবরণ করেছেন সর্বোচ্চ ৫৮ জন। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৯ হাজার ৫০৯ জন। মোট প্রাণহানি ঘটেছে ১ হাজার ৯১৬ জনের। সুস্থ হয়েছেন ১ লাখ ৪৫ হাজার ২৩৬ জন। মুমূর্ষু অবস্থায় মৃত্যুর সঙ্গে লড়ছেন ২ হাজার ২৮৩ জন।

sheikh mujib 2020