advertisement
আপনি দেখছেন

মরণঘাতী করোনাভাইরাসের কোনো ভ্যাকসিন এখনো আবিষ্কার হয়নি। বিশ্বব্যাপী চলছে গবেষণা। এর মধ্যেই আগামী আগস্টে বাজারে ভ্যাকসিন আনার ঘোষণা দিয়েছে ভারত। ইতোমধ্যে তারা প্রথম ও দ্বিতীয় ধাপে মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের কার্যক্রমও হাতে নিয়ে নিয়েছে।

vaccine symbolic picture 01প্রতীকী ছবি

এনডিটিভির বরাতে জানা যায়, ভারত বায়োটেক ইন্টারন্যাশনাল লিমিটেডের (বিবিআইএল) সহযোগিতায় ওই ভ্যাকসিন বাজারে আনছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)। বিবিআইএল চলতি সপ্তাহে ১ হাজার মানুষের ওপর পরীক্ষামূলক প্রয়োগ শুরু করবে। আগস্টে এই ভ্যাকসিন বাজারে আনার লক্ষ্যে তারা দ্রুত এই প্রক্রিয়ার প্রথম ধাপ শেষ করবে। এর পরই তারা দ্বিতীয় ধাপে কাজ শুরু করে দেবে।

তবে সম্ভাব্য ভ্যাকসিনটি মানবদেহের ওপর নিরাপদ কি না এ নিয়ে যথেষ্ট সন্দেহ আছে। অনেক বিশেষজ্ঞই এ বিষয়ে প্রশ্ন তুলেছেন।

screeing in indiaতাপমাত্রা পরিমাপ করা হচ্ছে এক নারীর

তাদের মতে, বিশ্বে এই মুহূর্তে সবচেয়ে এগিয়ে আছে যুক্তরাজ্য ও চীনের গবেষণা। তারা মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ করছে কয়েক সপ্তাহ ধরে। তাদের সেই গবেষণা আগস্টে শেষ হওয়ার সুযোগ কম। সে তুলনায় ভারতের গবেষণা অনেক পিছিয়ে। তারপরও আগস্টে ভ্যাকসিন আনার ঘোষণা একটু দ্রুতই মনে হচ্ছে। তাছাড়া মানবদেহে এর প্রয়োগ নিরাপদ হবে কি না তা নিয়েও কোনো তথ্য নেই।

ভারতে করোনাভাইরাসের সংক্রমণ কোনোভাবেই থামানো যাচ্ছে না। প্রতিদিন দেশটিতে সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড হচ্ছে। এখন পর্যন্ত দেশটিতে প্রায় ৭ লাখ মানুষ ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে। মারা গেছে ১৯ হাজার ৬০০ জন মানুষ।

sheikh mujib 2020