advertisement
আপনি দেখছেন

প্রাণঘাতী করোনাভাইরাসের ভ্যাকসিন এখন পর্যন্ত আবিষ্কার হয়নি। যুক্তরাজ্যের একটি ও চীনের দুটি গবেষণা ভ্যাকসিন আবিষ্কারের দ্বারপ্রান্তে রয়েছে। এর মাঝেই বোমা ফাটালো যুক্তরাষ্ট্রের ফার্মাসিউটিক্যাল কোম্পানি ফাইজার। তারা বলছে, অক্টোবরেই মরণঘাতী এই ভাইরাসের ভ্যাকসিন পাওয়া যাবে। তথ্যটি নিশ্চিত করেছেন কোম্পনাইর প্রধান কর্মকর্তা অ্যালবার্ট বোরলা।

vaccine symbolic picture 08প্রতীকী ছবি

টাইমের বরাতে জানা যায়, এই ভ্যাকসিন গবেষণায় জার্মান কোম্পানি বায়ো এনটেকের সঙ্গে যৌথভাবে গবেষণা পরিচালনা করছে ফাইজার। তারা মানবদেহে প্রয়োগের প্রথম ধাপ শেষ করেছে গত ১ জুলাই। ফলাফল সন্তোষজনক হওয়ায় তারা চলতি বছর ভ্যাকসিনের ১০ কোটি ডোজ প্রস্তুত করার সিদ্ধান্ত নিয়েছে।

বোরলা বলেন, ইতোমধ্যে আমাদের কোম্পানি এই ভ্যাকসিন নিয়ে বিভিন্ন দেশের সরকারের সঙ্গে বাণিজ্যিক আলাপ শুরু করে দিয়েছে।

তিনি বলেন, আমরা আশাবাদী, অক্টোবরেই আমাদের ভ্যাকসিন যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ অধিদপ্তরের কাছ থেকে অনুমোদন পাবে। এর আগে সেপ্টেম্বর মাসেই এর কার্যকারিতা সম্পর্কে সবাই অবগত হয়ে যাবে।

robert buron ceo pfizerঅ্যালবার্ট বোরলা

জানা যায়, চলতি জুলাইয়ের শেষভাগে বৃহৎ আকারে মানবদেহে প্রয়োগ শুরু করবে ফাইজার। বিশ্বের ১৫০টি স্থানে ৩০ হাজারের বেশি মানুষের দেহে তাদের তৈরি ভ্যাকসিন প্রয়োগ করা হবে।

এর কার্যকারিতা প্রসঙ্গে টাইম জানায়, ফাইজারের তৈরি করা ভ্যাকসিনের প্রয়োগে মানবদেহে শক্তিশালী ইমিউনের উপস্থিতি পাওয়া গেছে। যা করোনাভাইরাসকে নিষ্ক্রিয় করে মেরে ফেলতে সক্ষম।

sheikh mujib 2020