advertisement
আপনি দেখছেন

মার্কিন যুক্তরাষ্ট্রের অভিবাসন নীতি নতুন করে সাজানোর সিদ্ধান্ত নিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় এক টেলিভশনকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, এখানে নাগরিকত্ব দেয়ার ক্ষেত্রে মেধা, শিক্ষাগত যোগ্যতা ও প্রযুক্তিগত দক্ষতাকে অগ্রাধিকার দেওয়া হবে। তার এই বক্তব্য হোয়াইট হাউস থেকে বিবৃতি আকারে প্রকাশ করা হয়।

donald trump white house press briefহোয়াইট হাউসে সংবাদ সম্মেলন করছেন ট্রাম্প

এনডিটিভির বরাতে জানা যায়, মার্কিন টেলিভিশন টেলিমুন্ডোতে শুক্রবার সাক্ষাৎকার দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। সেখানে তিনি বলেন, অভিবাসন নিয়ে নতুন কিছু আইন ও নীতি আসছে। নতুন এই আইন ও নীতিতে অন্যান্য দেশের নাগরিকদের মার্কিন সুযোগ-সুবিধা দিতে বিশেষ কয়েকটি দিক আগে বিবেচনা করা হবে।

তিনি বলেন, মূলত মেধা, শিক্ষাগত যোগ্যতা ও প্রযুক্তিগত দক্ষতাকেই অগ্রাধিকার দিব আমরা। আমার বিশ্বাস, নতুন এই নীতিমালায় সবাই খুশি হবে। ইতোমধ্যে এ বিষয়ক প্রশাসনিক কার্যক্রম শুরু হয়েছে।

donald trump white house briefহোয়াইট হাউজে সংবাদ সম্মেলন করছেন ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্টের এই সাক্ষাৎকারের পরই হোয়াইট হাউস থেকে একটি বিবৃতি প্রকাশ করা হয়। এতে বলা হয়, প্রেসিডেন্ট যে বক্তব্য দিয়েছেন সে মোতাবেক কাজ শুরু হয়ে গেছে। তিনি এ বিষয়ক প্রশাসনিক নির্দেশনার কাজও শুরু করেছেন।

এতে বলা হয়, মার্কিন নাগরিকদের স্বার্থ রক্ষা করেই এই নীতিমালা প্রণয়ন করা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র বরাবরই মেধা, শিক্ষাগত যোগ্যতা ও প্রযুক্তিগত দক্ষতার অগ্রাধিকার দিয়ে এসেছে। এবার অভিবাসন নীতিতেও তার প্রতিফলন হবে।

sheikh mujib 2020