advertisement
আপনি দেখছেন

জর্ডান উপত্যকা এবং ফিলিস্তিনের পশ্চিম তীরের ভূখণ্ড সংযুক্ত করার পরিকল্পনা বাদ দেওয়ার জন্য ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছে ফ্রান্স। সম্প্রতি এক টেলিফোনালাপে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে এ আহ্বান জানান ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন।

macron netaniyahu(বাঁ থেকে) ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন এবং ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু- ফাইল ছবি

তিনি নেতানিয়াহুকে বলেন, ফিলিস্তিনের পশ্চিম তীরের ভূখণ্ড এবং জর্ডান উপত্যকা নিজেদের সঙ্গে সংযুক্ত করার যে পরিকল্পনা ইসরায়েল নিয়েছে তা আন্তর্জাতিক আইনের পরিপন্থি। এ উদ্যোগের ফলে আন্তর্জাতিক আইন লঙ্ঘিত হবে। পাশাপাশি ফিলিস্তিনের সমস্যার সমাধানের পথও বন্ধ হয়ে যাবে।

তবে এর প্রেক্ষিতে নেতানিয়াহু দাবি করেন, ফিলিস্তিনের ভূখণ্ড তিনি আন্তর্জাতিক আইন অনুসরণ করেই সংযুক্ত করেতে চলেছেন।

ফিলিস্তিনের পশ্চিম তীরের ভূখণ্ড ইসরায়েলের ভূখণ্ডের সঙ্গে সংযুক্ত করার বিষয়ে কিছুদিন আগে নেতানিয়াহু ঘোষণা দিয়েছিলেন, ১ জুলাই থেকে ইসরায়েলের মন্ত্রিসভায় বিষয়টি নিয়ে আলোচনা করা হবে। কিন্তু এখন পর্যন্ত এ নিয়ে দেশটির মন্ত্রিসভায় কোনো আলোচনা হয়নি। উল্টো দেশটির মন্ত্রিদের ভেতরই এ নিয়ে মতবিরোধ সৃষ্টি হয়েছে।

philistain landফিলিস্তিনের পশ্চিম তীর- ফাইল ছবি

শুধু ইসরায়েলের মন্ত্রিসভায় নয়, এ নিয়ে ব্যাপক প্রতিক্রিয়া দেখা দিয়েছে আন্তর্জাতিক অঙ্গনেও। ফ্রান্সের মতো বিশ্বের অনেক দেশ ইসরায়েলের এ পরিকল্পনার বিরোধিতা করছে। তবে বিশ্বের অন্যতম ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্র এ পরিকল্পনায় জেরুজালেমকে সমর্থন করছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ উদ্যোগ বাস্তবায়নের জন্য দেশটিকে সম্পূর্ণ মদদ দিয়ে চলেছেন।

sheikh mujib 2020