advertisement
আপনি দেখছেন

বিশ্বজুড়ে মহামারি আকারে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) হাত থেকে বাঁচার এখন পর্যন্ত একমাত্র উপায় স্বাস্থ্যবিধি মেনে চলা। তাইতো সাধারণ মানুষ থেকে শুরু করে শিল্পপতি, রাজনৈতিক নেতা থেকে রাষ্ট্রনায়ক সবাইকে পরতে হচ্ছে মাস্ক। তবে এই সংকটময় পরিস্থিতিতেও এতদিন ব্যতিক্রম ছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দেশটিতে সংক্রমণের ভয়াবহ পরিস্থিতির মধ্যেও এতদিন তিনি এ স্বাস্থ্য সুরক্ষা সামগ্রীটি পরিধান করেননি।

donald trump maskমাস্ক পরে জনসম্মুখে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প- ছবি সংগৃহীত

এমন একঘুঁয়েমির জন্য ব্যাপক সমালোচনার মুখেও পড়েন মার্কিন প্রেসিডেন্ট। তারপরও মাস্ক পরায় অনীহা ছিলো তার। অবশেষে বিশ্বের ক্ষমতাধর ব্যক্তিকে জনসম্মুখে মাস্ক পরা অবস্থায় দেখা গেছে।

গতকাল শনিবার যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের বেথেসডায় ওয়াল্টার রিড ন্যাশনাল মিলিটারি মেডিকেল সেন্টার পরিদর্শনকালে ডোনাল্ড ট্রাম্পকে কালো রঙের একটি মাস্ক পরিধান করতে দেখা যায়। সেই মাস্কের ওপর মার্কিন প্রেসিডেন্টের সিলমোহরও ছিলো। ওই মেডিকেল সেন্টারে আহত সেনাদের সঙ্গে দেখতে গিয়েছিলেন তিনি।

মেডিকেল সেন্টারে সাংবাদিকদের সঙ্গে কথা না বললেও হোয়াইট হাউস থেকে বের হওয়ার সময় ট্রাম্প বলেছেন, তিনি কখনো মাস্ক পরার বিরোধিতা করেননি। তবে তিনি মনে করেন মাস্ক পরার নির্দিষ্ট সময় ও স্থান রয়েছে। আর এটি এখন তার জন্য উপযুক্ত।

corona virus newকরোনাভাইরাস- প্রতীকী ছবি

নিজের মাস্ক পরার বিষয়ে তিনি বলেন, কেউ যখন হাসপাতালে যাবেন এবং অসুস্থ সেনাদের সঙ্গে কথা বলবেন, যেখানে অনেকে গুরুতর অসুস্থ এবং অনেককে মাত্র অস্ত্রোপাচার রুম থেকে আনা হয়েছে, সেখানে মাস্ক পরা বুদ্ধিমানের কাজ।

এর আগে অনেকবার সাক্ষাৎকারে এবং সংবাদ সম্মেলনে ট্রাম্প জনগণকে মাস্ক পরার জন্য পরামর্শ দিলেও নিজে কখনোই তা পরিধান করেননি। এবারই প্রথম তাকে জনসম্মুখে এ মাস্ক পরতে দেখা গেলো।

আন্তজার্তিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, করোনাভাইরাস আক্রান্তের দিক দিকে গোটা বিশ্বের মধ্যে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ৩৩ লাখ ৫৫ হাজারের বেশি মানুষ প্রাণঘাতী এ ভাইরাসের আক্রান্ত হয়েছে। মারা গেছে ১ লাখ ৩৭ হাজারের বেশি।

sheikh mujib 2020