advertisement
আপনি দেখছেন

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে দেশটির সেনাবাহিনী গণহত্যা চালাচ্ছে। পরিস্থিতি দিন দিন খারাপের দিকে যাচ্ছে। মুসলমানদের বিরুদ্ধে এ ধরনের গণহত্যার পরিণতি ভালো হবে না বলেও সতর্ক করেন তিনি। রোববার কাশ্মির ইস্যুতে কথা বলতে গিয়ে এসব কথা বলেন ইমরান খান।

imran khan pak pm 2পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান

তিনি বলেন, কাশ্মিরের পরিস্থিতি ক্রমেই ভয়ংকর হয়ে উঠছে। ভারতীয় সামরিক বাহিনী সেখানে গণহারে মুসলমানদের হত্যা করছে। সার্ব বাহিনী বসনিয়া-হার্জেগোভিনার সেব্রেনিৎসায় যেভাবে মুসলমানদের গণহারে হত্যা করেছিল, কাশ্মিরের জনগণ সেই রকম পরিস্থিতির মুখোমুখি হতে যাচ্ছে।

পাক প্রধানমন্ত্রী আরো বলেন, কাশ্মিরে ভারতীয় সেনাবাহিনী কোনো আইনের তোয়াক্কা করছে না। আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে মানুষ হত্যা করে যাচ্ছে। সেখানকার ৮০ লাখ মানুষের জন্য ৮ লাখ সেনা মোতায়েন করেছে ভারত। ফলে কাশ্মিরিরা অবরুদ্ধ অবস্থায় আছেন। গত প্রায় এক বছর যাবত তারা মৌলিক চাহিদা মেটাতে পাচ্ছেন না।

indian army kashmir 3কাশ্মিরে ভারতীয় বাহিনীর নির্যাতন

প্রসঙ্গত, গত প্রায় তিন দশক ধরে কাশ্মিরে লাখ লাখ সেনা মোতায়েন করে রেখেছে ভারত। বিভিন্ন অভিযোগে সেখানে প্রায় নিয়মত ভিত্তিতে অভিযান চালানো হয়। ফলে সেখানে হাজার হাজার মানুষের প্রাণহানি ঘটেছে।

sheikh mujib 2020